Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২০ , ১৩ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (72 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৩-২০১২

খুন অপহরণ গোলাগুলি লেগেই রয়েছে দিঘীনালায়

খুন অপহরণ গোলাগুলি লেগেই রয়েছে দিঘীনালায়
আধিপত্য বিস্তার, চাঁদাবাজির ভাগবাটোয়ারা আর অভ্যন্তরীণ কোন্দলের ফলে খাগড়াছড়ির দিঘীনালা উপজেলায় প্রতিনিয়ত ঘটছে খুন, অপহরণ ও গোলাগুলির ঘটনা। এর ফলে প্রতিনিয়ত আতঙ্কে থাকতে হচ্ছে ওই উপজেলার সাধারণ মানুষকে।
এসব ঘটনা সম্পর্কে জানা থাকলেও সন্ত্রাসীদের ভয়ে প্রশাসনকে তথ্য দিতে নারাজ স্থানীয় বাসিন্দারা। এমনকি ঘটনা ঘটার পরও মামলাতো দুরের কথা প্রশাসনকে জানাতেও ভয় পায় ভুক্তভোগী ওইসব মানুষ।
এদিকে, ওইসব ঘটনা প্রত্যন্ত এলাকায় ঘটার কারণে তদন্তসহ নানান কাজে বিপাকে পড়তে হয় প্রশাসনকে। এমনকি অনেক ঘটনা প্রশাসনের নজড়েও আসেনা। আর সুনিদিষ্ট অভিযোগ না করায় এবং সন্ত্রাসীদের সম্পর্কে তথ্য না দেওয়ায় কোনো ঘটনাই কোনো তদন্ত বা তেমন অগ্রগতি করতে পারেনা পুলিশ।
পুলিশ সূত্রে জানা যায়, ১০ জুলাই উপজেলার দূর্গর কাটারংছড়া গ্রামে সুসময় চাকমা(৩৪) নামে এক ব্যক্তিকে খুন করে লাশ আগুনে পুড়ে ফেলা হয়। পরে তার লাশ রাঙ্গামাটির বাঘাইছড়ি থেকে উদ্ধার করে পুলিশ।
এর আগে ১ জুলাই দিঘীনালার মেরুং ইউনিয়ন থেকে সাংগঠনিক কাজ শেষে ফেরার পথে প্রতিপরে হাতে গুলিবিব্ধ হন জনসংহতি সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রীতি খীসা(৩৮)।
৮ জুলাই রোববার ভোরে শান্তিপুর নারকেল বাগান এলাকায় গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে তিন ছাত্র গুলিবিদ্ধ হয়েছে বলে জানা গেছে।
১২ এপ্রিল উপজেলার বড়াদম বাজার সংলগ্ন নিজ বাড়িতে সন্ধ্যায় প্রতিপরে গুলিতে নিহত হন জনসংহতি সমিতির(সংস্কারপন্থী) সাধারণ সম্পাদক সুপ্রানো চাকমা ওরফে দেবেশ (৪৫)।
১৬ জানুয়ারি বাঘাইছড়ির মুসলিম পাড়ার ভাড়ায় মোটরসাইকেল চালক মৃত কুদ্দুছ মিয়ার ছেলে আল মামুন (১৬) যাত্রী নিয়ে দীঘিনালায় আসার পথে আর বাড়ি ফিরেনি। অবশ্য পুলিশ পরিত্যক্ত অবস্থায় মামুনের মোটরসাইকেলটি উদ্ধার করেছে।
গত বছরের ১৪ ডিসেম্বর বাঘাইছড়ি থেকে হাত পা বাঁধা অবস্থায় মোটরসাইকেল চালক আব্দুস সাত্তারের (২৭)লাশ উদ্ধার করা হয়। তিনি উপজেলার কবাখালী ইউনিয়নের মুসলিম পাড়া গ্রামের ইদ্রিছ আলীর ছেলে।
এদিকে, এ ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পরলে সাম্প্র্রদায়ীক সংঘাতে নিহত হন একই ইউনিয়নের চিকনমিলা চাকমা (৪৮)।
২৪ জুলাই বাচামেরুং গ্রামের ঝিরিতে মাটি চাপা অবস্থায় আমিনুল ইসলাম(১৮)নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। চুরির টাকা ভাগ বাটোয়ারাকে কেন্দ্র করে আমিনুল খুন হয় বলে জানা গেছে।
১৩ মার্চ রাতে উপজেলার থানা পাড়ার তুলাপাড়ায় পাশের দোকানে গিয়ে নিখোঁজ হয় ৩য় শ্রেণির ছাত্রী সোনামিকা চাকমা (১১)। পরদিন পাহাড়ের ঢাল থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। ধর্ষণের পর তাকে হত্যা করা হয়েছে বলে জানায় পুলিশ।
৮ মার্চ রাতে নিজ বাড়িতে যাওয়ার সময় রাস্তায় ওৎ পেতে থাকা সন্ত্রাসীদের হাতে খুন হয় জামতলি এলাকার ভৈরফা নোয়া পাড়ার বাবলা চাকমা (৩০)।
২৫ ফেব্রুয়ারি দুপুরে বেলছড়ি গ্রামের আ. ছালাম মেম্বারের ছেলে ৭ম শ্রেণির ছাত্র নুরুল আমিন হৃদয় (১৪) নিখোঁজ হয়। ১ মার্চ মহালছড়ি উপজেলার দূর্গম এলাকার বাঘমারা বিলের গর্ত থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ। মুক্তিপণ আদায়ের জন্য হৃদয়কে অপহরণ করা হয়েছিল বলে জানা যায়।
১০ ফেব্রুয়ারি দীঘিনালার মনের মানুষ এলাকা থেকে অপহৃত হয় সূর্য কান্তি চাকমা (২২)। পরদিন সন্ধ্যায় আটারকছড়া ইউনিয়নের শিলছড়ি এলাকায় তার গুলিবিদ্ব লাশ পাওয়া যায়।
এছাড়া দিঘীনালার নারাইছড়ি এলাকায় গোলাগুলি এবং হত্যাকানণ্ডের খবর নিত্য দিনের সঙ্গি। কিন্তু স্থানীয় এবং বিশ্বস্ত সূত্রে তথ্য না পাওয়ায় তা অগোচরে থেকে যায়। এতে সংবাদ সংগ্রহে প্রায় বিব্রতকর অবস্থায় পড়তে হয় স্থানীয় সাংবাদিকদের।
পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস সংস্কারপন্থী) ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটেড ফ্রন্ট (ইউপিডিএফ) এ ঘটনাগুলোর জন্য পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে (জেএসএস সন্তু গ্রুপ) দায়ী করলে তা অস্বীকার করেছে সংগঠনটি।
জেএসএস সন্তু গ্রুপের সহ-তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা বলেন, আমরা যদি রক্তয়ি সংঘাত চাইতাম তাহলে অস্ত্র জমা দিয়ে শান্তিচুক্তি করতাম না। মূলত সংগঠন দুটির অভ্যন্তরীণ বিষয়ের কারণে এসব ঘটনা ঘটছে।
জেএসএস সংস্কারপন্থী দলের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক সুধাকর চাকমা বলেন, আমরা প্রথম থেকে বলে আসছি সন্তু লারমা পাহাড়কে অশান্ত করে রাখতে চায়। পাহাড়ে তার একক আধিপত্য বিস্তারের জন্য অন্য নেতাদের হত্যা করছে।
এদিকে, দিঘীনালার বর্তমান অবস্থা উদ্বেগজনক বলে স্বীকার করেছেন ইউপিডিএফ’র মুখপাত্র মাইকেল চাকমা। তিনি বলেন, সন্তুগ্রুপ রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে যাওয়ার কারণে সংঘাতে মেতে উঠেছে। তিনি সন্তু লারমাকে প্রতিহিংসার রাজনীতি বন্ধ করার আহ্বান জানান।
এসব ব্যাপারে দিঘীনালা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহাদাৎ হোসেন টিটু বলেন, রাজনৈতিক দলের ভয়ে চোখের সামনে ঘটে যাওয়া ঘটনা সম্পর্কেও কোনো তথ্য দিতে চায়না স্থানীয়রা। যার কারণে ঘটনার অনুসন্ধানে হিমশিম খেতে হয়। এমনকি ঘটনার শিকার পরিবারও কোনো অভিযোগ করেনা। তবে বেশ কিছু ঘটনা উদঘাটন করে চার্জশিট দেওয়া হয়েছে।

খাগড়াছড়ি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে