Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১০-২০১২

চাপে থাকা পুরুষের কাছে মোটা নারীরা আকর্ষণীয়!

চাপে থাকা পুরুষের কাছে মোটা নারীরা আকর্ষণীয়!
লণ্ডন, ১০ আগষ্ট- মানসিক চাপের মুখে থাকা পুরুষের কাছে মোটা নারীরা আকর্ষণীয় হয়ে ওঠেন। নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। এতে দেখা গেছে, মানুষের সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে মানসিক চাপ গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।
লন্ডন ও নিউ ক্যাসলের একদল গবেষক এ গবেষণা করেছেন। প্লস ওয়ান সাময়িকীতে গবেষণার ফল প্রকাশ করা হয়েছে।
গবেষণার ক্ষেত্রে একদল পুরুষকে সাক্ষাৎকার অনুষ্ঠান ও জনসমক্ষে বসিয়ে দেওয়া হয়। এ সময় তাঁদের মধ্যে যে মানসিক চাপের সৃষ্টি হয়, তার সঙ্গে অনিয়ন্ত্রিত একদল পুরুষের চাপের তুলনা করে দেখা যায়, ‘পারিপার্শ্বিক অবস্থা’ সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে মানুষের সিদ্ধান্তকে প্রভাবিত করে। চাপের মুখে পুরুষ মানুষ মোটা নারীদের পছন্দ করেন। ভিন্ন পরিবেশে সিদ্ধান্ত পরিবর্তনের তুলনায় চাপের পরিবেশে পুরুষের সিদ্ধান্তে কম পরিবর্তন ঘটে। গবেষণায় আরও দেখা যায়, অর্থনৈতিক অবস্থাও মানুষের সিদ্ধান্ত পরিবর্তনের ক্ষেত্রে প্রভাব ফেলে।
গবেষক দলের অন্যতম সদস্য নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্টিন টুভি বলেন, অনেক গবেষণা আছে যেগুলোতে বলা হয়েছে, মানুষের বডি ম্যাচ ইনডেক্স বা বিএমআই হচ্ছে সহজাত। কিন্তু এটা সম্ভবত ঠিক নয়।
গবেষণায় আরও একটি বিষয়ের ওপর জোর দেওয়া হয়। সেটি হলো, অবস্থানগত পরিবর্তনের সঙ্গে সঙ্গে কীভাবে ‘আদর্শ’ শারীরিক গড়নের ধারণাটিরও পরিবর্তন ঘটে। টুভি বলেন, মানুষের পছন্দের বিষয়টি নমনীয়। ‘আদর্শ’ ধারণাটি চলমান। সময়ের সঙ্গে সঙ্গে যে পরিবর্তন ঘটে, সেটিই ‘আদর্শ’ পরিবর্তন বলে মনে হয়।
টুভি বলেন, ‘যেসব অঞ্চলে খাদ্যঘাটতি আছে, সেখানকার মানুষেরা শারীরিক বৈশিষ্ট্য বিবেচনায় নিয়ে সঙ্গী বাছাই করে। আর যে অঞ্চলে খাদ্যঘাটতি নেই এবং আরামদায়ক পরিবেশ বিরাজ করে, সেই অঞ্চলের তুলনায় ওই অঞ্চলের মানুষেরা মোটা সঙ্গী পছন্দ করে।’
টুভি আরও বলেন, ‘আপনার জীবন টানাপোড়েনের মধ্যে চললে আপনার চাপের মাত্রা অনেক বেড়ে যাবে। আপনি যদি নিম্ন আয়ের অঞ্চল থেকে উচ্চ আয়ের অঞ্চলে স্থানান্তরিত মানুষের দিকে খেয়াল করেন, দেখবেন—প্রায় দেড় বছরের মধ্যে তার সঙ্গী বাছাইয়ের পছন্দে পরিবর্তন আসছে।’ বিবিসি।

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে