Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৪ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৭-২০১২

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করছে বিএনপি

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করছে বিএনপি
ঢাকা, ৭ আগস্ট: আগামী সাধারণ নির্বাচন পরিচালনার জন্য নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করছে বলে জানিয়েছেপ্রধান বিরোধী দল বিএনপি। ক্ষমতাসীন সরকারকেই নির্দলীয় সরকার ব্যবস্থার রূপরেখা বা প্রস্তাব তুলে ধরতে হবে বলে বিএনপি এতদিন দাবি করে আসছিল।

তবে বিএনপির নেতারা অবশ্য মানতে রাজি নন যে তাদের সেই অবস্থানে কোনো পরিবর্তন হয়েছে।

দলটির নেতারা বলেছেন, নির্দলীয় সরকারের প্রধান উপদেষ্টা কে হতে পারেন, এই বিষয়টির পাশাপাশি ওই সরকারের সময়সীমা সুনির্দিষ্ট করে দেওয়ার ব্যাপারে প্রস্তাব থাকতে পারে তাদের রূপরেখায়।

সুপ্রিম কোর্টের রায়ের কথা উল্লেখ করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করেছে।
তার আলোকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন পরিচালনা করার জন্য নির্বাচিত ব্যক্তিদের দিয়েই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ব্যাপারে তার বিকল্প ভাবনা তুলে ধরেছিলেন।

এখন সেই পটভূমিতেই বিএনপি তাদের দাবির সমর্থনে নির্দলীয় সরকারের রূপরেখা তৈরির কথা বলছে।

দলটির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সরকার ইতিমধ্যেই দলীয় সরকারের অবস্থান থেকে সরে এসে সর্বদলীয় সরকারের কথা বলেছে। সেখানে আমরা চিন্তা করছি, আমাদের নির্দলীয় সরকারের রূপরেখাটা কী হবে।’

তিনি আরো বলেন, ‘‘আমাদের বক্তব্য ছিল, সংবিধানের ত্রয়োদশ সংশোধনীতে যে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ছিল, সেটাই রূপরেখা।’’

তার মতে, ‘‘এখন সুপ্রিম কোর্টের রায়ে একটা বিষয় রয়েছে যে, সর্বশেষ অবসর নেওয়া প্রধান বিচারপতিকে প্রধান উপদেষ্টা করা হবে কিনা, তা সংসদ ঠিক করবে। এই বিষয়টিতে বিকল্প কী হতে পারে, সেটা নিয়ে আমরা আলোচনা চালাচ্ছি।’’
সর্বশেষ ড. ফখরুদ্দিন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার তিন মাসের মেয়াদের জায়গায় দু’বছর ক্ষমতায় ছিল।

ফলে এ ধরনের সরকারের মেয়াদ নিয়ে বড় বিতর্কের সৃষ্টি হয়েছিল। ক্ষমতাসীন আওয়ামী লীগও বিষয়টিকে অন্যতম একটা যুক্তি হিসেবে দাঁড় করিয়েছিল তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করার ক্ষেত্রে।

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, নির্দলীয় সরকারের মেয়াদ সুনির্দিষ্ট করে দেওয়ার বিষয়টিও থাকতে পারে তাদের প্রস্তাবে।

বিএনপির নেতৃত্বাধীন জোট প্রথমে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের দাবিতে আন্দোলন শুরু করেছিল।

সেখানে সরকার ব্যবস্থার নামের প্রশ্নে বিএনপি কিছুটা সরে এসে বলেছিল, অন্তর্বর্তীকালীন বা যে নামেই ডাকা হোক না কেন, তা হতে হবে নির্দলীয়।
আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারকেই ওই নির্দলীয় সরকার ব্যবস্থার রূপরেখা বা প্রস্তাব তুলে ধরতে হবে বলেও বিএনপি দাবি করে আসছিল।

এখন সেই বিএনপিই যখন নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করছে, তাতে দলটির অবস্থানে কিছুটা পরিবর্তন আসছে বলে বিশ্লেষকদের অনেকেই মনে করছেন।

কিন্তু সেটা মানতে রাজি নন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির। তিনি বলেছেন, তাদের অবস্থানের কোন পরিবর্তন হয়নি।

তারা তাদের নিজেদের জন্য দাবির সমর্থনে রূপরেখা তৈরি করছেন। প্রয়োজন হলে সেটা তারা জনসমক্ষে প্রকাশ করতে পারেন।

তবে বিএনপি বলে আসছিল, আওয়ামীলীগের নেতৃত্বাধীন সরকার সরকারকে নির্দলীয় সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিতে হবে।

তারপর বিএনপি আলোচনায় যেতে পারে। সেই অবস্থানে এখনও কোন ছাড় না দেওয়ার কথাই বিএনপির নেতারা তুলে ধরছেন। সূত্র: বিবিসি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে