Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৭-২০১১

ভুটানে বহুবিবাহের অবসান হচ্ছে!

ভুটানে বহুবিবাহের অবসান হচ্ছে!
ভুটানে বহুবিবাহের বিষয়টি খুবই স্বাভাবিক। এখানে নারী ও পুরুষ উভয়ই এটা করতে পারেন। একজন পুরুষ যেমন একই পরিবারের কয়েক বোনকে বিয়ে করতে পারেন, তেমনি একজন নারীও একই পরিবারের কয়েক ভাইকে বিয়ে করতে পারেন। ভুটানের রাজারাও এর বাইরে নন। তবে দেশটির বর্তমান রাজা জিগমে খেসার নামগিয়েল এই রীতি অবসানে ইঙ্গিত দিয়েছেন।
৩১ বছর বয়সী রাজা জিগমে খেসার নামগিয়েল গত বৃহস্পতিবার বিয়ে করেছেন তাঁর চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমাকে। ভুটানের প্রাচীন রাজধানী পুনাখার একটি দুর্গে বর্ণাঢ্য আয়োজনে এই বিয়ে সম্পন্ন হয়।
রাজা জিগমে খেসার এই বিয়ের ঘোষণা দিয়েছিলেন গত মে মাসে। তখনই তিনি ঘোষণা দেন, জেটসান পেমা হবেন তাঁর একমাত্র স্ত্রী। রাজা জিগমে খেসারের এই অবস্থান বিয়ে সম্পর্কে তাঁর বাবা ও দেশটির সাবেক রাজা জিগমে সিংহে ওয়াংচুকের অবস্থান থেকে আলাদা। জিগমে সিংহে ওয়াংচুক ১৯৭৯ সালে একসঙ্গে একই পরিবারের চার বোনকে বিয়ে করেছিলেন। একই অনুষ্ঠানে চার স্ত্রীকেই রানির মর্যাদাও দেন তিনি।
ভুটানে ১৯০৭ সাল থেকে বর্তমান রাজবংশের রাজত্ব চলছে। বর্তমান রাজা ছাড়া আগের চার রাজার মধ্যে তিনজনই একাধিক নারীকে বিয়ে করেন।
ভুটান সম্পর্কে বিশেষজ্ঞ ও লেখক ফ্রাঙ্কোয়িস পোমারেট বলেন, ভুটানের ঐতিহ্যবাহী সামাজিক কাঠামোতেই একাধিক বিয়ের রীতির মূল প্রোথিত। তিনি বলেন, দেশের কেন্দ্র ও পূর্বাঞ্চলে একাধিক বোনকে বিয়ে করার ঘটনা বেশি। আর উত্তরাঞ্চলে একাধিক ভাইকে বিয়ে করার ঘটনা বেশি দেখা যায়। একই পরিবারে সম্পদ ধরে রাখতে এটা করা হয়।
ভুটানে এখন বহুবিবাহ অনেকটা কমে এসেছে। এর কারণ হলো, ভুটানিদের ধারণার পরিবর্তন। দেশটিতে ১৯৯৯ সাল পর্যন্ত টেলিভিশন নিষিদ্ধ ছিল। বিদেশি পর্যটকদের ভ্রমণের ক্ষেত্রে কঠোর নিয়ম ছিল। তবে এখন টেলিভিশন ও ইন্টারনেটের ব্যবহার জনগণের ধারণায় পরিবর্তন এনেছে।
ফ্রাঙ্কোয়িস পোমারেট জানান, বর্তমান রাজা শুধু বিয়ের ধারণা থেকেই তাঁর বাবার কাছ থেকে আলাদা, তা নয়। গত শনিবার বিয়ে-পরবর্তী সংবর্ধনা অনুষ্ঠানে রাজা জিগমে খেসার জনসমক্ষে তাঁর নতুন স্ত্রীর হাত ধরেন ও চুমু খান। ভুটানের সংস্কৃতিতে প্রকাশ্যে চুমু খাওয়া একেবারে চোখে পড়ে না এমন নয়, কিন্তু রাজা জিগমে খেসারের আগে কোনো রাজা প্রকাশ্যে এমন আবেগ দেখাননি।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে