Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৮ জানুয়ারি, ২০২০ , ১৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০১-২০১২

পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে মালয়েশীয় প্রধানমন্ত্রী ঢাকা আসছেন!

পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে মালয়েশীয় প্রধানমন্ত্রী ঢাকা আসছেন!
বাংলাদেশের মিডিয়াকে কিছুই বলা হয়নি অথচ মালয়েশিয়ার সঙ্গে পদ্মা সেতু চুক্তি বাস্তবায়নে ৪ঠা আগস্ট ঢাকা আসছেন মালয়েশিয়া সরকারের বিশেষ দূত দাতুক সেরি এস সামি ভেলু। সবকিছু ঠিক হলে সেপ্টেম্বরে চূড়ান্ত চুক্তি ও অক্টোবরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি নজিব তুন রাজাক বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে সেতু প্রকল্প উদ্বোধন করতে ঢাকায় আসবেন। গতকাল এ খবর দিয়েছে মালয়েশিয়ার সরকারি সংবাদ সংস্থা বারনামা। তবে সংস্থাটি কোন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে  রিপোর্ট  করেনি। অজ্ঞাতনামা সূত্র ব্যবহার করা হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশের মিডিয়ায় নানা ধরনের খবর ছাপা হওয়ার ফলে মালয়েশিয়া সরকারে অস্বস্তি দেখা দিয়েছে। তবে সরকার মনে করে গত এপ্রিলে বাংলাদেশের সঙ্গে সরকার টু সরকার চুক্তি হয়েছে। বিনিয়োগের বিষয়ে ওই প্রতিবেদনে লক্ষণীয়ভাবে উল্লেখ করা হয়েছে- এই প্রকল্পে বিনিয়োগে কান্ট্রি রিস্ক ফ্যাক্টর রয়েছে। তবে অর্থদাতারা বিষয়টি মোকাবিলা করবে। রিপোর্টে বলা হয়,  উভয় সরকারের মধ্যে একটি খসড়া চুক্তি নিয়ে আলোচনা চলছে। এতে প্রকল্পের ব্যয় আগের চেয়ে বেড়ে গেছে। আগে ছিল ২ দশমিক ৯ বিলিয়ন ডলার। অর্থাৎ প্রায় ৩০০ কোটি ডলার। এখন তা বেড়ে দাঁড়াবে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। অর্থাৎ প্রায় সাড়ে তিন শ’ কোটি ডলার।
বিশ্বব্যাংক, নিজস্ব অর্থায়ন না মালয়েশিয়া- কিভাবে বহুল আলোচিত পদ্মা সেতু বাস্তবায়ন হবে তা  নিয়ে দেশময় আলোচনার পটভূমিতে মালয়েশিয়া সরকারের বিশেষ দূত দাতুক সেরি এস সামি ভেলু ৩রা থেকে ৪ঠা আগস্ট সফর করবেন।  মন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে তিনি প্রকল্প এলাকাও পরিদর্শন করবেন বলে বলে বলা হয়েছে।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে