Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ২ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৭-২০১১

লুথার কিংয়ের ভাস্কর্য উন্মোচন করলেন ওবামা

লুথার কিংয়ের ভাস্কর্য উন্মোচন করলেন ওবামা
ওয়াশিংটনে গণঅধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিং'র একটি স্মারক ভাস্কর্য উন্মোচন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ উপলক্ষ্যে সমবেতদের উদ্দেশে ওবামা বলেন, লুথার কিংও আমেরিকান জাতির অন্যতম স্থপতি।
১৯৬৩ সালে লুথার কিং ওয়াশিংটনের যে স্থানটিতে দাঁড়িয়ে তার বিখ্যাত 'আমার একটি স্বপ্ন আছে' (আই হ্যাভ এ ড্রিম) শীর্ষক ভাষণটি দিয়েছিলেন সেখানেই ৩০ ফুট উঁচু গ্রানাইটের ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে।
চলতি বছরের অগাস্টে লুথার কিং'র ওই স্মারক ভাস্কর্যটি উন্মোচিত হওয়ার কথা থাকলেও ঘূর্ণিঝড় আইরিনের কারণে সেটি পিছিয়ে যায় বলে বিবিসি জানায়।
অনুষ্ঠানে ওবামার সঙ্গে ছিলেন মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা ও তাদের দুই মেয়ে।
এতে অংশগ্রহণকারী হাজার হাজার মানুষের উদ্দেশে ওবামা বলেন, লুথার কিং-এর স্বপ্ন ও ঐক্যের দৃষ্টিভঙ্গি উদ্যাপনের অধিকার আমেরিকার জনগণের রয়েছে।
তিনি আরো বলেন, "আজ আমরা এমন একজন মানুষকে, এমন একটি আন্দোলনকে উদ্যাপন করছি, যা আমাদের দেশকে অনেক দিয়েছে। পূর্বসূরীদের এই সংগ্রাম থেকে আমাদের শক্তি সঞ্চয় করতে হবে।"
সাবেক মার্কিন প্রেসিডেন্ট টমাস জেফারসন এবং আব্রাহাম লিংকনের ভাস্কর্যের মধ্যবর্তী স্থানে লুথার কিং-এর ভাস্কর্যটি স্থাপন করা হয়েছে।
মার্টিন লুথার কিং ১৯২৯ সালের আটলান্টার জর্জিয়ায় জন্মগ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের জনগণের অধিকার আদায়ের আন্দোলনে লুথার কিং অন্যতম প্রধান ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত।
১৯৬৮ সালে টেন্নেসির ম্যাম্পিস সফরকালে আততায়ীর গুলিতে তিনি মারা যান।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে