Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-৩১-২০১২

নুহাশ পল্লীতে ইউনূস

নুহাশ পল্লীতে ইউনূস
প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের গড়ে তোলা নুহাশ পল্লীতে গতকাল এসেছিলেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি এসে অনেকটা নীরবে নিভৃতে হুমায়ূন আহমেদের কবর জিয়ারত করেন। প্রায় আধা ঘণ্টা তিনি নুহাশ পল্লীতে অবস্থান করে ঢাকায় ফিরে গেছেন।
শাল-গজারি বনের ভেতরের প্রাকৃতিক সৌন্দর্যবেষ্টিত নুহাশ পল্লীর নির্জনতা তখনও ভাঙেনি। দর্শনার্থী, ভক্তরা তখনও আসতে শুরু করেননি। রোজার সাহরি খেয়ে শোয়ার পর নুহাশ পল্লীর ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুলসহ কেউ কেউ ঘুমে আবার কেউ বা জেগে ছিলেন। এরই মাঝে সোমবার সকাল ৯টার কিছুক্ষণ পর ড. ইউনূস ১২ থেকে ১৪ জন স্বজন নিয়ে নুহাশ পল্লীর গেটে আসেন। তাদের বাহন দু’টি গাড়ি গেটের বাইরে রেখে ভেতরে যান ড. ইউনূস। সঙ্গীদের নিয়ে সোজা চলে যান লিচু বাগানে হুমায়ূন আহমেদের কবরের পাশে। কয়েক মিনিট তারা নীরবে নিভৃতে দাঁড়িয়ে থাকেন। তারপর সুরা ফাতিহা পাঠ ও কবর জিয়ারত করেন। ততক্ষণে কর্মচারীরা ঘুম ভাঙালে ম্যানেজার সাইফুল ইসলাম বুলবুল, কর্মচারী আসাদুজ্জামান খানসহ অন্য কর্মচারীরা ছুটে যান কবরের পাশে। ড. ইউনূসকে অতর্কিতে দেখে তারা অবাক হয়ে যান। কবর জিয়ারত শেষে তিনি নুহাশ পল্লী ঘুরে দেখেন। নুহাশ পল্লীর শ’ শ’ জাতের গাছপালা, ভাস্কর্য, পুকুর সব কিছুই গভীর আগ্রহের সঙ্গে ঘুরে দেখেন তারা। পরে হুমায়ূন আহমেদের থাকার ঘরে ঢোকেন। যে ঘরে ঝোলানো রয়েছে শিশু সন্তানের সঙ্গে মায়া মমতায় মাখানো হুমায়ূনের বাঁধানো ছবি। রয়েছে সেই টেবিল, যে টেবিলে রচিত হয়েছে পাঠকপ্রিয় নাটক, উপন্যাস। আরও নানা স্মৃতি। নুহাশের কর্মচারী আসাদুজ্জামান জানান, আমরা অবাক হয়েছি এ কারণে যে, ড. ইউনূস যখন স্যারের কবরের পাশে দাঁড়িয়ে ছিলেন তখন তার চোখ ছলছল করছিল। আবার যখন স্যারের ঘরের ভেতরে বইসহ সব কিছু দেখছিলেন তখনও তার চোখের কোণে পানি, যেন খুব কষ্ট করে ধরে রেখেছেন। সাইফুল ইসলাম বুলবুল জানান, নুহাশ পল্লী ঘুরে তিনি মুগ্ধ হয়েছেন। বলেছেন, তার বই, নাটক যেমন জনপ্রিয় তেমনি অপূর্ব এই নুহাশ পল্লী।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে