Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১১-২০১৬

গাম্বিয়া ও তানজানিয়ায় বাল্যবিবাহ নিষিদ্ধ ঘোষণা

গাম্বিয়া ও তানজানিয়ায় বাল্যবিবাহ নিষিদ্ধ ঘোষণা
তানজানিয়ার উচ্চ আদালত দেশটিতে ১৮ বছরের নিচে ছেলে ও মেয়েদের বিয়ে বেআইনি ঘোষণা করে মাইলফলক স্থাপন করেছে।

বাঞ্জুল, ১১ জুলাই- গাম্বিয়া ও তানজানিয়ার সরকার বাল্যবিবাহ নিষিদ্ধ ঘোষণা করেছে। এই আইন অমান্যকারীদের জন্য কঠোর শাস্তিরও বিধান রাখা হয়েছে। বিবিসি বলছে, গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে ঘোষণা দিয়েছেন ১৮ বছর বয়সের নিচে কোনো মেয়েকে কেউ বিয়ে করলে তাকে সর্বোচ্চ ২০ বছর জেলের ঘানি টানতে হবে।

পাশাপাশি তানজানিয়ার উচ্চ আদালত দেশটিতে ১৮ বছরের নিচে ছেলে ও মেয়েদের বিয়ে বেআইনি ঘোষণা করে মাইলফলক স্থাপন করেছে। গাম্বিয়ায় প্রাপ্তবয়স্ক হওয়ার আগেই ৩০ শতাংশ মেয়ের বিয়ে হয়ে যায়। তানজানিয়ায় এই হার ৩৭ শতাংশ।

তানজানিয়ার আদালতের ঘোষণা আসার আগে দেশটিতে ১৪ বছর বয়সেই মেয়েদের পিতা-মাতার অনুমতি নিয়ে বিয়ে হতে পারত। কিন্তু ছেলেদের ক্ষেত্রে বয়স নির্ধারিত ছিল ১৮।

দুটি দেশেই এই আইন জারি শিশু অধিকার গোষ্ঠীগুলোর জন্য বড় ধরনের বিজয়। এরফলে দেশ দুটিতে মেয়েদের বাল্যবিবাহ রোধ করা সহজ হবে। গাম্বিয়ার প্রেসিডেন্ট রমজানের পর ঈদ-উল-ফিতর উদযাপন উপলক্ষ্যে দেওয়া ভাষণে বলেন, অপ্রাপ্ত বয়সী মেয়েকে বিয়ে দেওয়ার ক্ষেত্রে বাবা-মা এমন কী যে ইমাম তাতে অংশ নেবেন তাকেও জেলে পাঠানো হবে।

তিনি সতর্ক করে বলেন, “যদি আপনি পরীক্ষা করতে চান, আমি সত্য বলছি কিনা, তবে কালই চেষ্টা করুন আর এরপর দেখুন কী ঘটে।”

এফ/১১:৩৫/১১জুলাই

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে