Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৯-২০১৬

দেশে দেশে ঈদের যত ঐতিহ্যবাহী খাবার

সাদিয়া ইসলাম বৃষ্টি


দেশে দেশে ঈদের যত ঐতিহ্যবাহী খাবার

ঈদ এক। দেশে দেশে মানুষের ভেতরে ঈদের আনন্দটাও এক। তবে তাই বলে এই আনন্দ উদযাপনের পদ্ধতিটা কিন্তু দেশভেদে ভিন্ন। আর একেক দেশের ঈদের ঐতিহ্যবাহী খাবার? তাতে তো ভিন্নতা থাকবেই। চলুন তাহলে এই ঈদে দেখে আসি বিভিন্ন দেশের ঈদ-উল-ফিতরের ঐতিহ্যবাহী খাবারগুলোকে।

১. উত্তর আফ্রিকা
মরোক্কো থেকে আলজেরিয়া হয়ে তিউনিশিয়া- পুরো উত্তর আফ্রিকা জুড়েই ঈদের দিনে একটি খাবার প্রচন্ড জনপ্রিয়। আর সেটি হচ্ছে ট্যাজাইন। একেকটি দেশ ভেদে একেকরকমভাবে খাবারটি তৈরি হয়। ভিন্ন হয় এর উপাদান। সেটা নির্ভর করে মৌসুম আর খাবারের রুচি ভেদে। তবে মাংস আর সব্জি দিয়ে তৈরি এই খাবারটি দক্ষিণ আফ্রিকায় বেশ বিখ্যাত।

২. যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিমেরা নানা দেশ থেকে এখানে আসে বিধায় নানা দেশের খাবারগুলো একত্রিতাকারে দেখা যায় এদেশের ঈদ-উল-ফিতরের খাবারের তালিকায়। এর ভেতরে যেমন থাকে বাঙালি খাবার, তেমনি পাকিস্তান ও চীনেরও। তবে এসবের পাশাপাশি মুরগীর রোস্ট আর ভাত, নুডলস ও পাস্তা ঘরানার খাবারের উপস্থিতি দেখা যায়।

৩. মধ্যপ্রাচ্য, তুরস্ক ও মধ্য এশিয়া
এই তিনটি স্থানেই অন্যান্য সব খাবারের রকমফের হলেও যে খাবারটি প্রতিটি স্থানে, প্রতি ঈদেই পাওয়া যায় সেটি হচ্ছে গরু আর ভেড়ার মাংস। খাবারের রান্নার পদ্ধতি অনেক রকমের হয়ে থাকলেও গরুর মাংসের তরকারি ঐতিহ্যবাহী খাবার হিসেবে সব সময়েই টেবিলে দেখতে পাওয়া যায়। তুরস্কতে অবশ্য ঈদকে সুগার ফেস্টিভাল বা চিনির উত্সব বলে ডাকে অনেকে। আর এর কারণ হচ্ছে ঈদের বিশেষ আরেকটি খাবার বাকলাভা। বাদাম, দুধ আর কমলার রস দিয়ে তৈরি এই অটোমান খাবারটি অনেক আকৃতির হলেও সবার কাছেই যথেষ্ট প্রিয়।

৪. দক্ষিণ এশিয়া
দক্ষিণ এশিয়ার ভেতরে যে দেশগুলোর কথা ঈদের ক্ষেত্রে না বললেই নয়, সেগুলো হচ্ছে- ভারত, বাংলাদেশ ও পাকিস্তান। খাবারে যেমন ভরপুর বৈচিত্র্য রয়েছে এখানে, তেমনি রয়েছে ঈদের ঐতিহ্যবাহী খাবারেও। বিরিয়ানি, গরুর মাংস, হালিম, সেমাই ও হালুয়াকে এখানকার ঈদ-উল-ফিতরের ঐতিহ্যবাহী খাবারের তালিকায় ধরা যায় খুব সহজেই।

৫. দূর প্রাচ্য
এক্ষেত্রে ইন্দোনেশিয়ার কথা না বললেই নয়। মুসলিমপ্রধান দেশটিতে প্যাকড রাইস খুব প্রসিদ্ধ একটি ঈদ-উল-ফিতরের খাবার। এতে থাকে ভাত আর নারকেল দুধ। পুরো জিনিসটাকে সেদ্ধ করে তারপর খাওয়া হয়। অন্যদিকে চীনে তৈরি করা হয় নুডুলসের একটি বিশেষ পদ।

আর/১৭:১৪/০৯ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে