Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ , ৪ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-১৭-২০১১

১৪ দফা দাবিতে বিনিয়োগকারীদের আমরণ অনশন

১৪ দফা দাবিতে বিনিয়োগকারীদের আমরণ অনশন
গত দুই সপ্তাহের দরপতনের পর চলতি সপ্তাহেও দরপতন দিয়েই লেনদেন শুরু হয়েছে ঢাকার শেয়ারবাজারে। এদিকে বাজার স্থিতিশীল করার দাবিতে আজ সকাল থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে আমরণ অনশন শুরু করেছে ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারীরা। তারা বাজার স্থিতিশীল করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়েছেন। শেয়ারবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালন করা হচ্ছে। এ সময় শেয়ারবাজারে স্থিতিশীলতা ফেরাতে ১৪ দফা দাবি সংবলিত একটি লিফলেট বিতরণ করা হয়। শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আয়কর রেয়াত এবং ব্রোকারেজ কমিশনের উৎসে আয়কর কমানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ড থেকে আদেশ জারির দাবি জানিয়েছেন তারা।

বিনিয়োগকারীদের দাবিগুলোর মধ্যে রয়েছে অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগে সরকারি নির্দেশ বাস্তবায়নে এনবিআর, দুদক ও কেন্দ্রীয় ব্যাংকের সমন্বয়ের ভিত্তিতে দ্রুত প্রজ্ঞাপন জারি ও বাস্তবায়ন, মিউচুয়াল ফান্ডগুলোকে শেয়ারবাজারে সক্রিয় করা ও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঞ্চিত অর্থের ৮০ শতাংশ শেয়ারবাজারমুখী করা, মার্চেন্ট ব্যাংকগুলোর পুঁজির ৮০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগে বাধ্য করা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অর্জিত মুনাফা ও মোট আমানতের ১৫ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগে বাধ্য করা, মার্জিন ঋণের সুদ মওকুফ, উদ্যোক্তা পরিচালকদের শেয়ার একটি নির্দিষ্ট সময় পর্যন্ত লকইন, শেয়ারবাজার কারসাজি তদন্তে গঠিত কমিটির প্রতিবেদন অনুযায়ী কারসাজির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি ও আন্দোলনরত বিনিয়োগকারীদের বিরুদ্ধে করা সব মামলা প্রত্যাহার।

আজ লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর ১২টা ৩১ মিনিটে ডিএসইর সাধারক সূচক প্রায় ১২২ দশমিক ৩৬ পয়েন্ট কমে ৫ হাজার ৪৪৫ দশমিক ৯৯ পয়েন্টে দাঁড়ায়। প্রথম ঘণ্টার লেনদেনে সূচক কমেছিল প্রায় ৫৭ পয়েন্ট। দেড় ঘন্টা পর্যন্ত লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম কমেছে ২১৯টির, বেড়েছে ১৩টির। অপরিবর্তিত ছিল ৫টির দাম।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে