Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২০-২০১২

খোশ আমদেদ মাহে রমজান

মাওলানা এম.এ. করিম ইবনে মছব্বির


খোশ আমদেদ মাহে রমজান
আজ পহেলা রমজানুল মোবারক। বছর পরিক্রমায় আবারও ফিরে এলো এক মহিমান্বিত ও মুসলমানদের জন্য গৌরবান্বিত মাস। স্বয়ং আল্লাহ রাব্বুল ইজ্জত এ মাসকে নানা বৈশিষ্ট্য দিয়ে মহিমান্বিত করেছেন। রমজান আরবি শব্দ ‘রমজ’ ধাতু থেকে এসেছে। ‘রমজ’ ধাতুর দু’টি অর্থ আরবি অভিধান ও আরবি সাহিত্যে পাওয়া যায়। এর একটা অর্থ হলো দাহন করা বা ‘পোড়ানো’ এবং অপরটি হলো আরব দেশের বছরের প্রথম বৃষ্টি।
এ মাসের নাম রমজান এজন্য রাখা হয়েছে, সর্ব প্রথম যখন এ মাসের নাম রাখা হয়েছিল তখন প্রচণ্ড গরম ছিল। এজন্য এ মাসের নাম রাখা হয়েছে রমজান; এই পবিত্র মাসকে রমজান এ জন্য বলা হয়, এ মাসে আল্লাহপাক নিজ মেহেরবানিতে সব গোনাহকে জ্বালিয়ে পুড়িয়ে দেন। মানুষ যেন এক নবজীবন লাভ করতে পারে।
এ সম্পর্কে আল্লাহপাক পবিত্র কোরআনুল করিমে ঘোষণা করেন, হে ঈমানদারগণ তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমনভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল। যাতে করে তোমরা তাক্বওয়া অর্জন করতে পারো। এ কতিপয় নির্দিষ্ট দিনের রোজা। তোমাদের মধ্যে যদি কেউ রোগগ্রস্ত হয় অথবা মুসাফির, তাহলে সে যেন অন্য দিনগুলোয় এই সংখ্যা পূর্ণ করে। আর যাদের রোজা রাখার সামর্থ্য আছে (এরপরও রাখে না) তারা যেন ফিদইয়া দেয়। একটি রোজার ফিদইয়া একজন মিশকিনকে খাওয়ানো। আর যে ব্যক্তি স্বেচ্ছায় ও সানন্দে কিছু বেশি সৎ কাজ করে, তা তার জন্য ভাল। তবে যদি তোমরা সঠিক বিষয় অনুধাবন করে থাকো, তাহলে তোমাদের জন্য রোজা রাখাই ভাল! (সুরায়ে বাক্বারা)
বিনা ওজরে রোজা না রাখার পরিণাম: হজরত আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত যে, নবীয়ে করিম (সা.) বলেছেন, যে ব্যক্তি বিনা ওজরে ইচ্ছাপূর্বক রমজানের একটি রোজা ভঙ্গ করেছে, অন্য সময়ের সব জীবনের রোজা তার সমকক্ষ হবে না।
যাদের ওপর রোজা রাখা ফরজ: প্রাপ্তবয়স্ক, সুস্থ শরীর, মুসাফির নয়, এমন সব মুসলমানের ওপর মাহে রমজানের রোজা পালন করা ফরজ। রোজা সহীহ হওয়ার শর্ত হচ্ছে ১. নিয়ত করা, ২. মহিলাদের ঋতু স্রাব অর্থাৎ হায়েজ ও নেফাস হতে মুক্ত হওয়া, ৩. রোজা বিনষ্টকারী বিষয়াদি থেকে দূরে থাকা।
সেহরি: শেষ রাতে সুবহে সাদিকের আগে রোজা রাখার নিয়তে যে খাবার খাওয়া হয়, তাকে সেহরি বলে। সেহরি খাওয়া সুন্নত। নবীয়ে করিম (সা.) বলেছেন যে, তোমরা সেহরি খাও। কেননা সেহরিতে বরকত রয়েছে।
ইফতার: পূর্ণ দিবস রোজা পালনের পরে সূর্যাস্তের পরপর আহার গ্রহণের মাধ্যমে রোজার যে, পরিসমাপ্তি করা হয় তাকে ইফতার বলে।
খেজুর দ্বারা ইফতার করা সুন্নত। তা না থাকলে পানি দ্বারা ইফতার করা মুস্তাহাব। সূর্যাস্তের পর বিলম্ব না করে ইফতার করা সুন্নত।
যেসব কারণে রোজা ভঙ্গ করা জায়িজ এবং পরবর্তীতে ক্বাজা আদায় করতে হয়: ১. অসুস্থতার কারণে রোজা রাখার শক্তি না থাকলে, কিংবা রোগ বৃদ্ধির আশঙ্কা হলে অথবা সুস্থতা লাভে বিলম্বিত হওয়ার আশঙ্কা থাকলে রোজা ভঙ্গ করা জায়িজ। ২. অন্তঃসত্ত্বা নারী ও স্তন্যদানকারিণী নারী যদি রোজা রাখে, তাহলে তার কিংবা তার সন্তানের প্রাণনাশের অথবা অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা হলে তার জন্য রোজা ভঙ্গ করা জায়িজ। ৩. মুসাফিরের রোযা না রাখা কিংবা ভঙ্গ করার অনুমতি আছে।
যেসব কারণে রোজা নষ্ট হয় এবং কাজা ও কাফফরা ওয়াজিব হয়: ১. পায়ুপথ কিংবা যোনিপথের যে কোন দ্বারে সঙ্গম করা। ২. পানাহার করা তা কোন খাবার হোক অথবা কোন ওষুধ হোক। ৩. বৃষ্টির ফোটা মুখের ভেতর পড়ার পর তা স্বেচ্ছায় গিলে ফেলা। ৪. স্বেচ্ছায় ধূমপান করা। ৫. একটি গম কিংবা এর পরিমাণ কোন কিছু গিলে ফেলা।
যেসব কারণে রোজা নষ্ট হয় এবং শুধু কাজা ওয়াজিব হয়: ১. কোন দৈহিক ওজরের কারণে পানাহার করা। তেমনিভাবে ভুলক্রমে পানাহার করার পর রোজা নষ্ট হয়েছে মনে করে ইচ্ছাকৃতভাবে কোন কিছু পানাহার করা। ২. নাক ও কানের ভেতর ওষুধ ব্যবহার করা। ৩. মলদ্বার দিয়ে ওষুধ প্রবেশ করা। ৪. খাদ্যদ্রব্য নয় এমন কিছু যেমন খেজুরের আঁটি, তুলা, কাগজ, লোহা, কঙ্কর, মাটি অথবা টুকরা ইত্যাদি গিলে ফেলা। ৫. কুলি করার সময় পানি গলার ভেতরে চলে যাওয়া। ৬. কানের ভেতর তেলের ফোটা কিংবা পানির ফোটা দেয়া। ৮. রাত্র শেষ হয়নি মনে করে সুবহে সাদিক হওয়ার পর কোন কিছু আহার করা অথবা স্ত্রী সহবাস করা। ৯. দাঁতের মাঝে থেকে ছোলা পরিমাণ কিছু বের করে খাওয়া।
যে সব কারণে রোযা মাকরুহ হয়: ১. অপ্রয়োজনে কোন জিনিসের স্বাদ আস্বাদন করা কিংবা চিবানো। ২. পর নিন্দা করা। ৩. ঝগড়া ফ্যাসাদ করা। ৪. পূর্ণ দিবস নাপাক অবস্থায় থাকা। ৫. টুথপেস্ট, মাজন কিংবা কয়লা দিয়ে দাঁত মাজা। ৬. মুখে থু থু জমিয়ে রেখে গিলে ফেলা। আল্লাহপাক আমাদেরকে রোযার ফাজায়িল ও মাসায়িল জেনে সঠিকভাবে রোযা রাখার তাওফিক দান করেন আমিন ছুম্মা আমিন।

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে