Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ , ১১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৯-২০১২

ভারতে কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে শারদ ও প্রফুল্লের পদত্যাগ

দীপক রায়


ভারতে কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে শারদ ও প্রফুল্লের পদত্যাগ
ভারতে রাষ্ট্রপতি হিসাবে প্রনব মুখার্জী চলে যেতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় তার সেই দ্বিতীয় স্থান কে পাবে সেই নিয়ে জাতীয় কংগ্রেস ও জাতীয়তাবাদী কংগ্রেস দলের (এনসিপি) দ্বন্দ্বের শুরু হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে আজ সকালেই পদত্যাগ করেছেন এনসিপি দলের দুই মন্ত্রী শারদ পাওয়ার ও প্রফুল্ল প্যাটেল। প্রধানমন্ত্রী মনমোহন সিংহের কাছে তাঁরা ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন বলে জানা গিয়েছে।  তারা প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে পাঠানো একটি চিঠিতে জোটধর্ম পালন না করার অভিযোগ তুলেছেন। রফার জন্য জাতীয় কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক হয়েছে শারদ পাওয়ারের।  এনসিপি শীর্ষ নেতৃত্বের সঙ্গেও বৈঠক করেছেন তিনি। কিন্তু এখনো বরফ গলার কোন খবর নেই। এর ফলে মহা সংকটে পড়েছে ভারতের কেন্দ্রীয় সরকার ও মহারাষ্ট্রের রাজ্য সরকার। কারন মহারাষ্ট্রে এনসিপি দলের সাহায্যেই ক্ষমতায় আছে জাতীয় কংগ্রেস।
প্রণবমুখার্জীর পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় দুই নম্বর ব্যক্তি কে হবেন তা নিয়ে গতকাল রাষ্ট্রপতি ভোট মিটে যেতেই দ্বন্দ্ব শুরু হয়। মন্ত্রিসভার দুই নম্বর ব্যক্তি সাধারণতঃ মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রীর পাশেই বসেন। রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়ায় অর্থমন্ত্রীর পদে প্রণব মুখার্জী ইস্তফা দেওয়ার পর ক্যাবিনেটের প্রথম বৈঠকে প্রধানমন্ত্রীর ঠিক পাশের চেয়ারেই বসেছিলেন শারদ পাওয়ার। কিন্তু এরপরের বৈঠকে প্রধানমন্ত্রীর পাশে বসতে দেওয়া হয় আরেক মন্ত্রী এ কে অ্যান্টনিকে। এতেই গোঁসা হয় শারদ পাওয়ারের। এরপরই গতকাল বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে অনুপস্থিত থাকেন শারদ পাওয়ার, প্রফুল্ল প্যাটেল। ফলে তাদের এই ইস্তফায় নতুন করে সংকট তৈরী হল ভারতের রাজনীতিতে।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে