Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ , ১ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (40 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৬-২০১২

স্মৃতিহ্রাস রুখে দেয় কম্পিউটার গেম

স্মৃতিহ্রাস রুখে দেয় কম্পিউটার গেম
নিজের মগজটিকে শাণিত করতে কে না চান! এ ক্ষেত্রে এক সহজ উপায় বাতলে দিয়েছেন মস্তিষ্কবিজ্ঞানীরা। আপনি যদি বয়স্ক হন তাহলে সন্তান বা নাতি-নাতনির ঘনিষ্ঠ হন। শিখে নিন কম্পিউটার বা ভিডিও গেম কী করে খেলে। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, বয়স্ক ব্যক্তিদের মগজকে শাণিত করার ক্ষেত্রে এ জাতীয় গেম অত্যন্ত সুফলপ্রদায়ী। বিশেষ ৬০ থেকে ৭০ বছর বয়সি ব্যক্তিদের স্মৃতিহ্রাস রুখতে পারে এমন গেম।
সাধারণত ৪০ বছরের পর মানুষের মস্তিষ্ককোষগুলো ক্রমশ দুর্বল ও অকেজো হতে থাকে। কিন্তু এ জাতীয় গেমগুলো কোষগুলোকে নতুনভাবে উজ্জীবিত ও উদ্দীপিত করে। ফলে স্মৃতিহ্রাস রুখে দেয় চাঙ্গা হয়ে ওঠা কোষগুলো।
এদিকে, বহু বছর ধরে যদি মস্তিষ্কে রক্ত চলাচলের পরিমাণ কম হয় তাহলে অ্যালঝাইমার রোগ হওয়ার সম্ভাবনা খুবই প্রবল। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য জানা গেছে। হল্যান্ডের একদল বিজ্ঞানী মানবমস্তিষ্ক নিয়ে দীর্ঘকালীন এক গবেষণার পর জানিয়েছেন, মস্তিষ্কে রক্ত চলাচলের পরিমাণ যত কমে, কোষগুলো ততই দুর্বল হয়ে আসতে থাকে। ফলে স্মৃতিসক্রিয়তা কমে যায়। বহুদিন ধরে এই কাণ্ড ঘটতে থাকলে একসময় অ্যালঝাইমার্স রোগ পাকাপাকিভাবে আক্রমন করে।
বিজ্ঞানীরা জানান, ব্যায়াম, কোলেস্টরল হ্রাস এবং উদ্বেগ দূরীকরণও পারে মস্তিষ্কে প্রয়োজনীয় রক্ত চলাচল বজায় রাখতে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে