Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ , ৫ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৪-২০১২

বসে থাকা ও টিভি দেখা কমালে আয়ু বাড়ে

বসে থাকা ও টিভি দেখা কমালে আয়ু বাড়ে

নতুন একটি গবেষণায় দেখা গেছে, যারা প্রতিদিন তিন ঘণ্টার কম সময় বসে থাকা কাজ করেন তারা অন্যদের তুলনায় দুই বছর বেশি আয়ু লাভ করেন।

গবেষণায় আরো উল্লেখ করা হয়েছে, যারা প্রতিদিন দুই ঘণ্টার কম সময় টিভি দেখবে তারা জীবন থেকে দেড় বছর বাড়তি আয়ু আদায় করতে পারবে। আনন্দের খবর নিঃসন্দেহে।

এই গবেষণা প্রতিষ্ঠানের আগের গবেষণাতে উল্লেখ করা হয়েছিল, কাজ না করে বেশি বেশি বসে থাকা অথবা টিভি দেখা অস্বাস্থ্যকর। শরীরে নানাবিধ রোগবালাই বাসা বাঁধার কার্যকরি অনুসঙ্গ হলো বসে থাকা এবং টিভি দেখা। ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, স্ট্রোক এসব তাদের নিত্যসঙ্গী।

আরও পড়ুন: যেসব খাবারে দৈহিক শক্তি কমে 

জাতীয় স্বাস্থ্য এবং পুষ্টি নিরীক্ষাকেন্দ্রিক একটি জরিপ চালানো হয়। আমেরিকান প্রাপ্তবয়সী কিছু মানুষ যারা মূলত টিভি দেখে সময় কাটান তাদের ওপর নিরীক্ষাটি পরিচালিত হয়। প্রতিদিন তারা টিভি দেখে কত সময় কাটান এবং প্রত্যেকের সময়ের তারতম্যভেদে এই গবেষণার ফল প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞানীরা এক লাখ ৬৭ হাজার অলস সময় কাটানো মানুষের ওপর গবেষণা করেন এবং ডাটা সংগ্রহ করেন। প্রাপ্ত ডাটা থেকে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন। ‘দ্য পিএএফ’ প্রকাশ করেছে, অতিরিক্ত বসে থাকা এবং টিভি দেখা এই দুই অলস কাজের জন্য মৃত্যুঝুঁকি যথাক্রমে ২৭ শতাংশ এবং ১৯ শতাংশ বেশি।

বিজ্ঞানীরা এই সমস্যা থেকে নিজেকে মুক্ত করার একটাই উপায় বাতলেছেন, সেটা হলো দিনে ঝিমমারা সময়টা তিন ঘণ্টা থেকে কমিয়ে আনলে যে কারো বয়সই দুই বছর সামনে এগিয়ে যাবে আপনা থেকেই। আর টিভি দেখা দুই ঘণ্টার কম যদি করতে পারেন তো বেঁচে গেলেন আরো দেড় বছর। কে না বাঁচতে চায় বলুন! একটু অভ্যাসটা এদিক ওদিক করলেই হয়।

গবেষকরা জানিয়েছেন, তাদের গবেষণাটি যদিও খুবই সাদামাটা একটা সংস্থার অয়োজনে করা তবে তারা বিষয়গুলোর যৌক্তিক দিক সঠিকভাবে তুলে ধরেছেন। গবেষকরা সাবধান করে বলেছেন, আমাদের গবেষণার মানে এই না যে, যারা অতিরিক্ত সময় অলসভাবে কাটাচ্ছেন তারা সবাই জলদি মৃত্যুর দরজায় পা রাখবেন। বরং এটাই সঠিক যে, যারা জীবন থেকে অলস সময় কমিয়ে আনতে পারবেন তাদের আয়ু অবশ্যই বৃদ্ধি পাবে উপরোক্ত নির্দিষ্ট হারে। চেষ্টা করেই দেখুন না!

গবেষকরা মানুষের ঝিমমারা অলস সময়কে মনিটর করে আরো মজাদার তথ্য বের করেছেন। যারা প্রতিদিনে ৫৫ শতাংশ সময়কে তাৎপর্যপূর্ণভাবে এবং আনন্দের সঙ্গে ব্যয় করবে তদের আয়ু হু হু করে বেড়ে যাবে।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে