Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৩-২০১২

ভারতীয় ঋণ পদ্মা সেতুতে ব্যবহারে দিল্লির আপত্তি নেই

ভারতীয় ঋণ পদ্মা সেতুতে ব্যবহারে দিল্লির আপত্তি নেই
নয়া দিল্লি, ১৩ জুলাই: ভারতীয় কর্মকর্তারা বলেছেন, বাংলাদেশের জন্য বরাদ্দকৃত ১০০ কোটি মার্কিন ডলার ভারতীয় ঋণ পদ্মা সেতু নির্মাণে ব্যয় করা হলে ব্যাপারে তাদের কোনো আপত্তি নেই।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ ব্যাপারে বাসসকে বলেন, “আমরা আগেই বলেছি, আপনাদের জন্য সুবিধাজনক যে কোন খাতে এ ঋণের অর্থ ব্যয় করতে পারেন।”

কিন্তু নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, পদ্মা সেতুর মতো বড় প্রকল্পে আরও অর্থ প্রয়োজন। “তবে আপনারা ভারতীয় ঋণ দিয়েই শুরু করতে পারেন।”-উক্ত কর্মকর্তা উল্লেখ করেন।
 
এদিকে ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা এ ব্যাপারে বলেন, “ইতোমধ্যেই এ ঋণ প্রধানত রেলওয়ে খাতসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়ন প্রকল্পে বরাদ্দ করা হয়েছে। কাজেই বর্তমানে এই ধরণের পদক্ষেপ গ্রহণ খুবই ‘জটিল বিষয়’ হবে।”

বৈদেশিক ঋণ বিষয়ে সংশ্লিষ্ট ইআরডির যুগ্ম সচিব আসিফিজ্জামান বলেন, “এই অর্থ ছাড়ের ক্ষেত্রে কৌশলগত প্রতিবন্ধকতাগুলো দূর হওয়ার প্রয়োজন।”

তিনি বলেন, “বাংলাদেশ এ পর্যন্ত ভারতকে এ ঋণের খাত পরিবর্তনের ব্যাপারে কোন প্রস্তাব দেয়নি অথবা এ বিষয়ে নয়া দিল্লির কাছ থেকেও কোনো প্রস্তাব পায়নি।”

ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, একশ’ কোটি ডলার ঋণের আওতাধীন ৯টি প্রকল্প এ পর্যন্ত দু’টি দেশ চূড়ান্ত করেছে। তবে ঢাকার ইআরডি কর্মকর্তারা জানান, আরো কতিপয় প্রকল্প চূড়ান্ত করার বিষয়ে আলোচনা চলছে।

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে অর্থায়নের ব্যাপারে দুই বছর আগে ঢাকা ও নয়াদিল্লীর মধ্যে একশ’ কোটি ডলারের এই ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হয়। সূত্র: বাসস।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে