Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ , ৫ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (46 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০১২

‘এ পুরস্কার বাংলা ব্লগারদের অনুপ্রাণিত করবে’

‘এ পুরস্কার বাংলা ব্লগারদের অনুপ্রাণিত করবে’
ঢাকা, জুন ২৭- জার্মানির আন্তর্জাতিক প্রচার মাধ্যম ডয়চে ভেলের বেস্ট অব দ্য ব্লগস প্রতিযোগিতার ‘জুরি অ্যাওয়ার্ড’ গ্রহণ করলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক ব্লগার আবু সুফিয়ান।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ব্লগার ও সাংবাদিকদের উপস্থিতে মঙ্গলবার বনে ডয়চে ভেলের গ্লোবাল মিডিয়া ফোরামে এ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সুফিয়ানের হাতে পুরস্কার তুলে দেন রিপোটার্স উইদাউট বডার্স-জার্মানির নির্বাহী পরিচালক ক্রিস্টিয়ান মায়ার৷

পুরস্কার নেওয়ার পর সুফিয়ান বলেন, “আমি উচ্ছ্বসিত৷ আমি মনে করি, এই পুরস্কার বাংলা ভাষাভাষী ব্লগারদের অনুপ্রাণিত করবে ভালভালো কাজের জন্য৷”

এবার প্রতিযোগিতার ছয়টি মূল বিভাগের একটি ‘রিপোর্টার্স উইদাউট বর্ডার্স’ বিভাগে ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে সুফিয়ানের লেখা একটি ব্লগ সেরা নির্বাচিত হয়। এর আগের দুটি আসরে বাংলা ব্লগারদের অংশগ্রহণ থাকলেও কোনো বিভাগেই ‘জুরি অ্যাওয়ার্ড’ পাননি বাংলা ভাষাভাষী কোনো ব্লগার।

এবার অনলাইনে পাঠকদের ভোটে আরো দুটি বাংলা ব্লগ ‘ইউজার প্রাইজ’ পেয়েছে।

ডয়চে ভেলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশে সাম্প্রতিক সময়ে সাংবাদিক হত্যা, নির্যাতনের ঘটনায় একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছে রিপোটার্স উইদাউট বডার্স৷ গত ফেব্রুয়ারি মাসে ঢাকায় নিজ বাসভবনে খুন হন সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার এবং মেহেরুন রুনি৷ অথচ এখনো কাউকে গ্রেপ্তার বা খুনের কারণ আনুষ্ঠানিকভাবে জানাতে পারেনি বাংলাদেশের নিরাপত্তা বাহিনী৷ এই হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ব্লগারদের রাজপথে নিয়ে গেছেন সুফিয়ান৷”

ডয়চে ভেলের এক প্রশ্নের জবাবে সুফিয়ান বলেন, “আমি মানবাধিকার ইস্যুতে দীর্ঘদিন ধরে কাজ করছি এবং বিভিন্ন সময় বিভিন্ন ফোর্সের মাধ্যমে আমি হুমকির সম্মুখীন হই। কখনো কখনো হত্যার হুমকিও আমি পেয়েছি।”

প্রতিযোগিতার এবারের আসরে সেরা ব্লগের পুরস্কার জিতেছেন ইরানি ব্লগার আরাস সিগারচি। মঙ্গলবার তার হাতেও পুরস্কার তুলে দেওয়া হয়। এছাড়া বিজয়ী প্রতিটি ব্লগ নিয়ে বিশেষ মাল্টিমিডিয়া প্রদর্শনীর ব্যবস্থা করা হয় অনুষ্ঠানে।

এবার জুরি অ্যাওয়ার্ড বিজয়ী অন্যান্য ব্লগগুলো হলো- সেরা ব্ল¬গ ক্যাটাগরিতে ফার্সি ভাষার ‘উইনডো অব অ্যাঙ্গুইশ' বা ‘বেদনার জানালা', সামাজিক সচেতনতায় প্রযুক্তি ক্যাটাগরিতে আরবি ভাষার ব্লগ ‘হ্যারেসম্যাপ', সেরা সামাজিক আন্দোলন প্রচারণা ক্যাটাগরিতে আরবি ভাষায় ব্লগার রাজান গাহাভি'র মুক্তির দাবিতে তৈরি ফেসবুক ক্যাম্পেইন, সেরা ভিডিও চ্যানেল ক্যাটাগরিতে চীনা ভাষায় ওয়াং বুয়ার ব্লগ এবং বিশেষ বিষয় ‘জনশিক্ষা ও সংস্কৃতি’ ক্যাটাগরিতে ফরাসি ভাষার ব্লগ ফাসোকান।

এছাড়া অনলাইনে পাঠকদের ভোটে ‘ইউজার প্রাইজ’ পাওয়া বাংলা ব্লগ দুটি হলো আসিফ মহিউদ্দিনের ব্লগ এবং সুড়ঙ্গু-নিয়াজের ভুবন।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে