Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১১-২০১৬

আমের টক-ঝাল আচার

আমের টক-ঝাল আচার
খাবারে দেবে বাড়তি স্বাদ।

উপকরণ: আম ১ কেজি। সরিষাবাটা ১/৪ কাপ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। হলুদগুঁড়া ১ চা-চামচ। মরিচগুঁড়া ২ চা-চামচ। পাঁচফোড়ন-গুঁড়া ১ চা-চামচ। আস্তসরিষা ১ চা-চামচ (ইচ্ছা)। আস্ত-শুকনামরিচ ২,৩টি। তেজপাতা ২টি। ভিনিগার ১/৪ কাপ। সরিষার তেল দেড় কাপ। লবণ ও চিনি স্বাদ মতো।

পদ্ধতি: খোসাসহ আম চার ভাগ করে, সেগুলোকে আবার কয়েক টুকরা করে কেটে লবণ গুলানো পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। আমের পানি ঝরিয়ে রাখুন। হাঁড়িতে তেল গরম করে শুকনামরিচ, তেজপাতা ও সরিষা ফোঁড়ন দিয়ে আদা-রসুন-সরিষা বাটা এবং হলুদ ও মরিচ কষিয়ে নিন।

মসলা কষানো হলে আম দিয়ে আবার কষান। এবার ভিনিগার, লবণ ও প্রয়োজন হলে চিনি মিশিয়ে নিন। আম বেশি টক হলে চিনির পরিমাণ বাড়িয়ে দেবেন। আঁচ কমিয়ে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। আম গলে গেলে মাঝারি আঁচে অনবরত নাড়তে থাকুন, একদম হালুয়ার মতো হবে।

পোড়া লেগে গেলে আচারের রং নষ্ট হয়ে যাবে। নাড়তে নাড়তে হালুয়ার মতো হয়ে প্যানের গা ছেড়ে আসলে পাঁচফোড়ন-গুঁড়া মিশিয়ে নামিয়ে নিন। ঠাণ্ডা করে বয়ামে ভরে নিন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।

এফ/২২:৫০/১১মে

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে