Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৫-২০১২

ইন্টেল’র তৃতীয় প্রজন্মের প্রসেসর বাংলাদেশে

ইন্টেল’র তৃতীয় প্রজন্মের প্রসেসর বাংলাদেশে
কম্পিউটিং গতিকে আরও এক ধাপ এগিয়ে নিতে তৃতীয় প্রজন্মের প্রসেসর দেশের বাজারে অবমুক্ত করলো ইন্টেল বাংলাদেশ। বিশ্ববাজারে মোড়ক উন্মোচনের এক মাসের মাথায় মঙ্গলবার রাতে ঢাকার রূপসী বাংলা হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এই প্রসেসরের চালিত ‘আল্ট্রাবুক’ এর কয়েকটি প্রটোটাইপ উপস্থান করা হয়।

আনুষ্ঠানিকভাবে নতুন এই প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেন ইন্টেলের উত্তর ও পূর্ব ভারত, বাংলাদেশ এবং ইন্টেল দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক জনাব রাজিভ ভাল্লা এবং বাংলাদেশে ইন্টেলের কান্ট্রি বিজনেস ম্যানেজার জনাব জিয়া মঞ্জুর।
 
এসময় রাজিভ ভাল্লা বলেন, “একযুগ আগের সেন্ট্রিনো প্রসেসরের মতো আজকের এই আবিষ্কার কম্পিউটার ব্যবহারকারীদের জন্য বৈপ্লবিক এক পরিবর্তন নিয়ে আসবে।”

তিনি আরো বলেন, “ব্যবহারকারীদের ক্রমাগত উন্নততর সেবা দিতে আগামী বছরগুলোতেও এই প্রযুক্তিতে আরো নতুনত্ব আসবে। ব্যবসায়িক তথ্য বিশ্লেষণ, স্পর্শ এবং তথ্য আদানপ্রদানে যুক্ত হবে আরো নতুন নতুন প্রযুক্তি।” ইন্টেল তৃতীয় প্রজন্মের কোর প্রসেসরের কার্যকারিতা বর্ণনা দিতে গিয়ে তিনি আরো বলেন, “ইন্টেল ৩য় প্রজন্মের কোর প্রসেসর চালিত আল্ট্রাবুকগুলো বর্তমানে ব্যবহৃত বিভিন্ন আধুনিক প্রযুক্তিকেও সহসাই পুরাতন বানিয়ে দিবে।”

জিয়া মঞ্জুর বলেন, “আল্ট্রাবুকগুলো ল্যাপটপের তুলনায় শুধুমাত্র পাতলাই নয়, যথেষ্ট আধুনিকও বটে। সেই সাথে এইগুলো অধিকতর সংবেদনশীল, দ্রুতগতির, নিরাপদ এবং সহজেই বহনযোগ্য। এগুলোর মাধ্যমে মিডিয়া ও গ্রাফিক্সের কার্যকারিতা বৃদ্ধির পাশাপাশি ব্যাটারীও অধিকতর দীর্ঘস্থায়ী হবে।”

আনুষ্ঠানে জানানো হয়, কম্পিউটার ব্যবহারকারীদের অধিকতর সুবিধা নিশ্চিত করতে তৃতীয় প্রজন্মের এই কোর প্রসেসরটি তুলনামূলক কম বিদ্যুৎ ব্যবহার করে দ্রুততর এবং অধিকতর নিরাপদভাবে তথ্য বিশ্লেষণ করতে সক্ষম।

এসময় তৃতীয় প্রজন্মেন ইন্টেল কোর প্রসেসর যুক্ত অতি পাতলা দুইটি ভিন্ন মডেলের ‘আল্ট্রাবুক’ উপস্থাপন করা হয় এবং এর বিশেষত্ব সম্পর্কে বর্ণনা করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, বিশ্বের সর্বাধুনিক ২২এনএম ৩-ডি ট্রাই-গেট ট্রানজিস্টর দিয়ে তৈরি ইন্টেলের ৩য় প্রজন্মের কোর প্রসেসর যুক্ত নতুন এই আল্ট্রাবুক ডিভাইসগুলো সংবেদনশীল এবং ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা প্রদানে অধিক কার্যকর।
 
একই সাথে দাবি করনা হয়, ইন্টেল আল্ট্রাবুকে নতুন এই প্রযুক্তি যুক্ত করার মাধ্যমে ব্যবহারকারীদের জন্য আপোষহীন ও সর্ব্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে আরো একধাপ এগিয়ে গেলো।
 
প্রসঙ্গত, কম্পিউটার গেইমার ও পেশাদার মাল্টিমিডিয়া ব্যবহারকারী সহ মূলধারার ব্যবহারকারীদের অসাধারন ভিজুয়্যাল ও কার্যকারিতা নিশ্চিত করতে প্রায় এক মাস পূর্বে ইন্টেল তার কোয়াড কোর তৃতীয় প্রজন্মের কোর প্রসেসর ফ্যামিলি বাজারজাত করে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে