Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০ , ১২ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (22 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১০-২০১২

কানাডায় বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত কামরুল আহসান

কানাডায় বাংলাদেশের নয়া রাষ্ট্রদূত কামরুল আহসান
সিঙ্গাপুরের হাইকমিশনার কামরুল আহসানকে কানাডায় হাইকমিশনার পদে নিয়োগ দেয়া হয়েছে। উচ্চ পর্যায়ের দায়িত্বশীল সূত্র জানায়, সাত জন রাষ্ট্রদূত ও হাইকমিশনারকে এক দেশ থেকে অন্যদেশে বদলি করা হয়েছে। অন্যান্যরা হলেন, শ্রীলঙ্কায় বাংলাদেশের হাইকমিশনার মাহবুব উজ জামানকে সিঙ্গাপুরে, ইন্দোনেশিয়ায় রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদকে গ্রীসে, গ্রীসের রাষ্ট্রদূত আজিজুল হককে চীনে, কাতারে রাষ্ট্রদূত শাহাদাত্ হোসেনকে ইতালিতে, ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনকে জাপানে এবং ব্রুনাই এ রাষ্ট্রদূত শামীম আহসানকে বদলি করা হয় ব্রাজিলে। 

বর্তমান মহাজোট সরকারের সময়ে পররাষ্ট্র সার্ভিসে এটিই সবচেয়ে বড় ধরনের রদবদল। সবমিলিয়ে ১৪টি মিশন প্রধান ও রাষ্ট্রদূত পর্যায়ের রদবদল হয়েছে। বদলি হওয়া সবাই পেশাদার কূটনীতিক।

এছাড়া দু’জন কনসাল জেনারেলকে রাষ্ট্রদূত পদে নিয়োগ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস মিশনের কনসাল জেনারেল এনায়েত হোসেনকে কাতারে রাষ্ট্রদূত পদে ও নিউইয়র্কের কনসাল জেনারেল সাব্বির আহমেদ চৌধুরীকে মরিশাস-এ রাষ্ট্রদূত পদে নিয়োগ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঁচজন মহাপরিচালক মিশন প্রধানের দায়িত্ব পেয়েছেন। মহাপরিচালক (অর্থনৈতিক বিষয়ক) সুফিউর রহমানকে শ্রীলংকায় হাইকমিশনার পদে, মহাপরিচালক (আনক্লস) আবদুল হাইকে ব্রুনাই এ হাইকমিশনার পদে, মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্যাসিফিক) মনিরুল ইসলামকে নিউইয়র্কে কনসাল জেনারেল পদে, মহাপরিচালক (আমেরিকা) আবদুল মুহিতকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ডেপুটি চীফ অব মিশন পদে, মহাপরিচালক (দক্ষিণ এশিয়া) মাশফি বিনতে শামসকে নেপালে রাষ্ট্রদূত পদে নিয়োগ দেয়া হয়েছে।

১৪টি বিদেশি মিশনে এসব নিয়োগের সিদ্ধান্ত পররাষ্ট্র মন্ত্রণালয় ও সরকারের উচ্চ পর্যাযে চূড়ান্ত হয়েছে। কূটনৈতিক নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট দেশে প্রস্তাবিত মিশন প্রধানের নাম, বৃত্তান্তসহ যাবতীয় তথ্য সম্মতির জন্য পাঠানো হবে। সম্মতির পর নতুন মিশন প্রধানগণ দায়িত্বে যোগ দেবেন। ১৪টি রদবদলের মধ্যে চীনে রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ ও নেপালে রাষ্ট্রদূত অধ্যাপক নিম চন্দ্র ভৌমিকের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। এই দু’জন রাষ্ট্রদূত রাজনৈতিক বিবেচনায় তিন বছর ধরে নিযুক্ত আছেন। কানাডা ও জাপানে মিশন প্রধান এবং ওয়াশিংটন ডিসিতে উপ মিশন প্রধানের পদে শূন্য ছিল। ব্রাজিল ও মরিশাসে নতুন দূতাবাস খোলা হয়েছে।

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে