Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (143 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৮-২০১২

বাকৃবিতে হামলার ঘটনায় ২ শিক্ষার্থী বহিষ্কৃত

বাকৃবিতে হামলার ঘটনায় ২ শিক্ষার্থী বহিষ্কৃত
ময়মনসিংহ শহরতলীতে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সাধারণ শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলার সূত্রপাতের ঘটনায় জড়িত দুই শিক্ষার্থীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার বিকেলে আনুষ্ঠানিকভাবে এদের ২ সেমিস্টারের জন্য বহিস্কারের কথা জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা মোস্তাফিজুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কে.আর. মার্কেটে বুধবার রাত পৌনে ১১টার দিকে নাজমুল হাসান অর্ক নামে এক ছাত্রের সঙ্গে কোল্ড ড্রিংকস কেনা নিয়ে রতন নামে এক চা-বিক্রেতার বিতর্ক হয়। এর জের ধরে কয়েকজন বহিরাগত মার্কেটে অবস্থানরত বিশ্ববিদ্যালয়ের প্রায় ১০ ছাত্রের ওপর বহিরাগতরা হামলা চালায়।

এতে বিশ্ববিদ্যালয়ের ছাত্র অপু, বাপ্পী, আনোয়ার, রানা, রাসেল, রাকিবসহ ১০ জন আহত হন।

এদের মধ্যে গুরুতর আহত রানাকে প্রাথমিক চিকিৎসার জন্য স্থানীয় হেলথ কেয়ার সেন্টারে ভর্তি করা হয়। এছাড়া বহিরাগত কয়েকজনও আহত হন।

এ ঘটনার প্রতিবাদে বুধবার রাতেই ক্ষুব্ধ শিক্ষার্থীরা ছাত্রলীগের নেতৃত্বে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। ওই সময় তারা বহিরাগতদের সঙ্গে জড়িত বিশ্ববিদ্যালয়েরই ছাত্র রনির মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেন এবং বিশ্ববিদ্যালয়ের কে.আর. মার্কেটের চায়ের দোকানসহ বেশ কিছু জায়গায় ভাঙচুর চালান।

পরে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন রাত ১টা পর্যন্ত ঘেরাও করে রাখেন। পরে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে তারা ঘেরাও প্রত্যাহার করে নিজ নিজ হলে ফিরে যান।

এদিকে, আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, বহিরাগতদের বিরুদ্ধে কোনো রকম ব্যবস্থা না নেওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের ৮টি বিভাগের ক্লাস ও পরীক্ষা বর্জন করেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা লাগাতার ক্লাস বর্জনের হুমকিও দেন।

অপরদিকে, একই দাবিতে বৃহস্পতিবার দুপুর দেড়টা থেকে ক্ষুব্ধ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় এলাকায় রেললাইনে ওপর গাছের গুড়ি ফেলে অবরোধ করে রাখেন। এর ফলে, ময়মনসিংহ-ঢাকা রেলপথে ট্রেন চলাচল কয়েক ঘণ্টা বন্ধ থাকে।

এ ঘটনার পরে বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা মো. মোস্তাফিজুর রহমান আন্দোলনকারী শিক্ষার্থীদের জানান, এ ঘটনায় জড়িত দুই শিক্ষার্থী রনি ও কিরণকে ২ সেমিস্টার করে বহিষ্কার করা হয়েছে। পরে বিকেল সাড়ে ৪টা থেকে তারা অবরোধ তুলে নেন।

ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের সুপারিনটেন্ডন্ট আলী আহাম্মদ জানান, অবরোধ তুলে নেওয়ার পর বিকেল সাড়ে ৪টার দিকে ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে দেওয়ানগঞ্জ কমিউটার-২ ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে।  

বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা মোস্তাফিজুর রহমান জানান, ২ সেমিষ্টারের জন্য বহিষ্কৃত রনি ও কিরণ যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ও পশু পালন অনুষদের ছাত্র।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আবদুস সালাম জানান, শিক্ষার্থীরা ট্রেন লাইন অবরোধ তুলে নিয়েছে। বর্তমানে ক্যাম্পাস পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

ময়মনসিংহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে