Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০ , ৯ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৮-২০১২

গরিব মানুষ বেশি অপচয় করেন: মতিয়া চৌধুরী

গরিব মানুষ বেশি অপচয় করেন: মতিয়া চৌধুরী
দেশে প্রবল বিদ্যুৎ সমস্যার অন্যতম কারণ হিসেবে ‘অপচয়’কে দায়ী করে শুক্রবার বিকেলে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন ‘গরিব মানুষরা’ই বেশি অপচয় করেন। প্রস্তাবিত জাতীয় বাজেটত্তোর অর্থমন্ত্রীর সংবাদ সম্মেলনে ভাড়া বিদ্যুৎ-এ রাষ্ট্রীয় তহবিলের ভর্তুকি কেন্দ্র করে এক সাংবাদিকের প্রশ্নের রেশ ধরে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক প্রশ্ন করেন যে ভাড়া বিদ্যুৎ কেন্দ্রগুলো দিনে গড়ে তিন ঘণ্টা চালু থাকে। কারণ, যত বেশি চালু থাকবে তত বেশি জ্বালানি তেলের ভর্তুকি দিতে হবে সরকারকে। কিন্তু যখন বন্ধ থাকে, সেই সময়ের জন্যও ভাড়া বিদ্যুতের বেসরকারি কোম্পানিগুলোকে ভর্তুকি দিতে হয় অপেক্ষাকৃত কম হারে।

সংশ্লিষ্ট সাংবাদিক অর্থমন্ত্রীর কাছে ‘বক্তব্য’  চাইলে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ বিষয়ে প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী’কে ‘কিছু বলা’র অনুরোধ করেন।

জ্বালানি উপদেষ্টা এ বিষয়ে কিছু না বলে সাংবাদিকের বলেন এবারের প্রস্তাবিত বাজেট ডকুমেন্টস-এর সঙ্গে সংবাদমাধ্যমকে দেয়া একটি প্রকাশনা দেখতে। ভাড়া বিদ্যুতের ‘সাফল্য’ বর্ণনা করে জ্বালানি খাতের সরকারের অগ্রগতি দেখিয়ে ওই প্রচারণামূলক পুস্তিকাটি প্রস্তুত করা হয়েছে।

জ্বালানি উপদেষ্টার পরে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী মাইক নিয়ে বিদ্যুৎ সমস্যা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘আন্তরিক’ জানিয়ে এ সমস্যার জন্য অনেকাংশে অপচয়কে দায়ী করেন। উদাহরণ হিসেবে তিনি ‘গ্রামেগঞ্জে’ ছড়িয়ে পড়া বিদ্যুৎ চালিত ইজিবাইক-এর কথা বলেন।

দৃশ্যত উত্তেজিত ও ক্ষুদ্ধ কৃষিমন্ত্রী জানান যে তিনি তার নির্বাচনী এলাকায় দেখেছেন ইজিবাইক চার্জ দিতে বিদ্যুৎ ব্যবহৃত হয়। মতিয়া চৌধুরী বলেন, ‘‘গরিব মানুষ সবচেয়ে বেশি অপচয় করেন। গরিব দেশে সবচে বেশি অপচয়ের অর্থনীতি হয়।’’

শুক্রবার বিকাল ৪টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে ২০১২-১৩ অর্থবছরের বাজেটত্তোর সংবাদ সম্মেলন শুরু হয়। সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ও কৃষিমন্ত্রী ছাড়াও পরিকল্পনা মন্ত্রী একে খন্দকার, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে