Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৮-২০১২

সাবমেরিন ক্যাবলে কাটা পড়ায় ইন্টারনেটে ধীরগতি

সাবমেরিন ক্যাবলে কাটা পড়ায় ইন্টারনেটে ধীরগতি
সিঙ্গাপুরে সাবমেরিন ক্যাবল কাটা পড়ায় সারাদেশে ইন্টারনেট সংযোগের ধীরগতিতে নাকাল হচ্ছেন দেশের নেটিজেনরা। অন্তর্জাল যোগাযোগে দুর্ভোগে সঙ্গীন অবস্থা ইন্টারনেটকেন্দ্রিক অফিস ও ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর। এই অবস্থা শনিবার দুপুর পর্যন্ত বহাল থাককবে। তবে শুক্রবার বিকেল থেকে স্বাভাবিক হয়ে আসবে ইন্টারনেটের গতি।

 

বৃহস্পতিবার সন্ধ্যায় বার্তা২৪ ডটনেটের সঙ্গে আলাপকালে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডে (বিটিসিএল) পিআর অ্যান্ড পাবলিকেশন পরিচালক মীর মোহাম্মাদ মোরশেদ।

 

তিনি জানান, মালোয়েশিয়া-সিঙ্গাপুর জোনে সিঙ্গাপুর থেকে ৬০ কিলোমিটার দূরে সাবমেরিন ক্যাবলের ইস্ট সেগমেন্ট বিচ্ছিন্ন হওয়ার কারণে গত বুধবার থেকে বাংলাদেশের ইন্টারেনট গতি শ্লথ হয়ে গেছে।

 

এই পথ দিয়ে বাংলাদেশের অধিকাংশ ইন্টারনেট সংযোগ রয়েছে জানিয়ে তিনি আরো বলেন, “ইতিমধ্যেই সংস্কারের কাজ শুরু হয়েছে। কাজ শেষ হতে এক সপ্তাহ সময় লাগতে পারে। তাই সাবমেরিন কনসরটিয়াম থেকে চেন্নাই পথে লাইন কনভারশেসনের মাধ্যমে বিকল্প পথে ইন্টারনেট গতি স্বাভাবিক করার কাজ চলছে। আশা করা যাচ্ছে শুক্রবার দুপুর নাগাদ গতি স্বাভাবিক হয়ে আসবে।”

 

এ সম্পর্কে সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের ডিজিএম মো. শাখাওয়াত হোসেন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, কাটা পড়ার পর পরই ওয়েস্ট সেগমেন্ট (ইতালি) দিয়ে ইন্টারনেটে ব্যন্ডউইথ সরবরাহ করা হচ্ছে। তাই পুরো বাংলাদেশে ইন্টারনেটে ধীরগতির সমস্যা হচ্ছে।

 

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশ ইন্টারনেটের জন্য শুধু একটি সাবমেরিন ক্যাবলের ওপর নির্ভরশীল। ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও মালয়শিয়ায় বিকল্প ব্যবস্থা থাকায় তাদের তেমন কোনো সমস্যা হচ্ছে না।

 

বাংলাদেশে একমাত্র সাবমেরিন কেবল ১৬ দেশের সাবমেরিন কেবল কনসোর্টিয়াম (জোট) সাউথ এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-ফোর (সি-মি-উই-ফোর) পরিচালনা করছে বিএসসিসিএল।

 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে