Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ , ৭ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৬-২০১২

বিটিআরসির চাপে বাংলাদেশে সার্ভার স্থাপন করছে ব্লাকবেরি

বিটিআরসির চাপে বাংলাদেশে সার্ভার স্থাপন করছে ব্লাকবেরি
ভারতের মতো বাংলাদেশেও সার্ভার স্থাপন করতে বাধ্য হচ্ছে ব্লাকবেরি কর্তৃপক্ষ। নিরাপত্তার জন্য করপোরেট দুনিয়ায় জনপ্রিয় বিবিএম বা ব্লাকবেরি ম্যাসেজিং সেবার ওপর নজর রাখতেই গ্লোবাল সার্ভারের বদলে বাংলাদেশেই স্বতন্ত্র সার্ভার স্থাপনে ব্লাকবেরিকে চাপ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
 
বাংলাদেশ টেলিরেগুলেটরি সংস্থার চাপে এ বিষয়ে আলোচনায় বসতে রাজি হয়েছে ব্লাকবেরি কর্তৃপক্ষ। খুব শিগগিরই ঢাকায় এসে এ নিয়ে বৈঠক করবে প্রতিষ্ঠানটি। অবশ্য ইতিমধ্যেই এক দফা বৈঠেকের তারিখ পেছানোয় এবার হর্ড লাইনে যাচ্ছে বিটিআরসি। তাই বাংলাদেশে ব্যবসা চালু রাখতে সার্ভার স্থাপন অথবা নিকটবর্তী কোনো সার্ভারে বিটিআরসি কর্তৃপক্ষের প্রবেশাধিকার ও নিয়ন্ত্রণের সুযোগ দেয়া ছাড়া কোনো বিকল্প থাকছে না।

এ সম্পর্কে বিটিআরসি’র চেয়ারম্যান মেজর জেনারেল অব. জিয়া আহমেদ সাফ জানিয়ে দিয়েছেন, আগামীতে সরকারের নিয়ন্ত্রণের বাইরে কোনো সেবাই থাকবে না। সেবা দিতে হলে তার নিয়ন্ত্রণ সরকারকে দিতেই হবে। সেটি ব্লাকবেরি বা অন্য যেকোনো সেবাই হোক না কেন।

প্রসঙ্গত, বর্তমানে গ্লোবাল সার্ভার থেকেই ব্লাকবেরি বাংলাদেশের গ্রাহকদের সেবা নিশ্চিত করে থাকে এবং ব্ল্যাকবেরির মূল সেবাটি কানাডা থেকে নিয়ন্ত্রণ করা হয়। আর বাংলাদেশের বাইরে সার্ভার হওয়ায় এসব গ্রাহকের সব তথ্যই বিটিআরসি’র নিয়ন্ত্রণের বাইরে থেকে যাওয়ায় সেবাটিকে ঢাকায় নিয়ে আসাটা জরুরি বলে মনে করছে বিটিআরসি।

এদিকে পৃথিবীর বিভিন্ন দেশে যেমন ইংল্যান্ড, দুবাই, অস্ট্রেলিয়া ও ভারতসহ বিভিন্ন দেশে ব্লাকবেরি সার্ভার রয়েছে। গতবছর ইংল্যান্ডে পুলিশ-জনতা দাঙ্গায় ব্লাকবেরির বিবিএম ম্যাসেঞ্জার ক্রিড়নকের ভূমিকা রেখেছে এমন অভিযোগের পর থেকেই ব্লাকবেরির সব ম্যাসেজ আদান-প্রদানের কপি রাখতে স্থানীয় সার্ভার স্থাপন এবং এর ওপর পর্যবেক্ষণ নিয়ন্ত্রণের তাগিদ বোধ করে স্থানীয় টেলিরেগুলেটরি সংস্থাগুলো।

উল্লেখ্য, বাংলাদেশে ব্লাকবেরি ফোনের অন্যতম ডিস্ট্রিবিউটর কম্পিউটার সোর্স।এই প্রতিষ্ঠানটি স্থানীয়ভাবে সেবা প্রদান করে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে