Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৬-২০১৬

মুসলিম দেশগুলো নিয়ে ন্যাটোর মতো জোট করবে সৌদি

মুসলিম দেশগুলো নিয়ে ন্যাটোর মতো জোট করবে সৌদি

রিয়াদ, ১৬ মার্চ- সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে মুসলিম দেশগুলোকে সঙ্গে নিয়ে ন্যাটোর মতো একটি সামরিক জোট গঠন করতে চায় সৌদি আরব। নির্দিষ্ট কোনো দেশের বিরুদ্ধে নয়, সন্ত্রাসবাদ এবং আইএসের মতো হুমকির বিরুদ্ধে লড়াই করতেই এ জোট গঠন করা হবে জানানো হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দুনিয়া নিউজের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, ৩৪টি মুসলিম দেশের সমন্বয়ে একটি সামরিক জোট গঠনের কাজকে সামনে এগিয়ে নেয়ার জন্য পাকিস্তানকে দায়িত্ব দেয়া হয়েছে।  

সৌদি আরবে মুসলিম দেশগুলোর একটি বৃহৎ সামরিক মহড়া প্রদর্শনে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এবং সেনাপ্রধান রাহেল শরিফের সৌদি সফরের সময় এ সিদ্ধান্ত নেয়া হয়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে সৌদি আরবের উত্তরাঞ্চলে হয়ে যাওয়া ওই মহড়ায় ২১টি মুসলিম দেশ অংশগ্রহণ করে।

তবে এ জোটে ‍শিয়াপ্রধান ইরানকে অন্তর্ভুক্ত করা হবে কি না- তা এখনো পরিষ্কার না। সুন্নি আরব রাষ্ট্রগুলোর সঙ্গে ইসরায়েল তার সম্পর্ক আরো ঘনিষ্ঠ করতে চায়- এমন খবর প্রকাশিত হওয়ার পরই এ পদক্ষেপ নেয়া হলো। মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইসরায়েলের ওপর বারবার পারমাণবিক হামলার হুমকি দেয়া তেহরানের প্রভাব খর্ব করতে চায় তেল আবিব। ইসরায়েলের ধারণা, ভেতরে ভেতরে পারমাণবিক বোমা তৈরি করছে ইরান।

মধ্যপ্রাচ্যে আধিপত্য ধরে রাখতে ইরানের সঙ্গে প্রক্সিযুদ্ধে জড়িয়ে সৌদি আরব মানবাধিকার লঙ্ঘন করছে বলে অনেকেই দেশটির সমালোচনা করে থাকেন। মঙ্গলবার ইয়েমেনের মাসতাবা মার্কেটে হুথি বিদ্রোহীদের ওপর বিমান হামলা চালিয়ে ৪২ জনকে হত্যা করেছে সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ইয়েমেনে ২০১৫ সালের মার্চ থেকে শুরু হওয়া সংঘাতে এ পর্যন্ত ছয় হাজার দুইশ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। দেশটিতে নিরব মানবিক বিপর্যয় চলছে বলে হুশিয়ারি দিয়েছে জাতিসংঘ।   

উল্লেখ্য, স্নায়ুযুদ্ধকালীন সাবেক সোভিয়েত ইউনিয়নের হুমকি মোকাবেলায় ১৯৪৯ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে গঠন করা হয় নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)।

আর/১৮:১৭/১৬ মার্চ

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে