Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-০৪-২০১৬

কোন ধরনের মাথা ব্যথা আপনার

কোন ধরনের মাথা ব্যথা আপনার

কম বেশি মাথা ব্যথার সমস্যায় ভুগেন না এ রকম কাউকে খুঁজে পাওয়া যাবে না। প্রাত্যহিক কাজের চাপ, শারীরিক ও মানসিক চাপের কারণে মাথা যন্ত্রণা খুব স্বাভাবিক ব্যাপার হলেও অনেক সময় বড়সড় সমস্যাও ডেকে আনতে পারে এই যন্ত্রণা। জেনে নিন মাথার কোন দিকের ব্যথাকে কী বলে।

সাইনাস- একটু ঠান্ডা লাগলেই নাক বন্ধ বা নাক দিয়ে অবিরত পানি পড়া, সঙ্গে বিরক্তিকর মাথাব্যথা বা ভারী লাগা—এটাই সাইনোসাইটিসের সাধারণ উপসর্গ। এই ধরনের মাথা ব্যথা শুরু হয় চোখের উপর যন্ত্রণা দিয়ে। তারপর ধীরে ধীরে তা চোখের নিচের দিকে ছড়িয়ে পড়ে।

টেনশন বা দুশ্চিন্তা- এই ধরনের যন্ত্রণায় চোখের উপর কপালের অংশ জুড়ে ব্যথা হয়।

মাইগ্রেন- এই ব্যথা মুখের উপরের দিকে থেকে ক্রমশ নিচের দিকে ছড়িয়ে পড়ে। মাথায় রক্ত চলাচলের তারতম্যের কারণে মাইগ্রেন হয়। কিছু কিছু বিষয় মাইগ্রেনের ব্যথা বাড়িয়ে দিতে পারে। যেমন চকলেট, পনির, কফি ইত্যাদি বেশি খাওয়া, জন্মবিরতিকরণ ওষুধ সেবন, দুশ্চিন্তা করা, ভ্রমণ, নির্দিষ্ট কিছু ব্যায়াম ইত্যাদি।

ক্লাস্টার- এই ব্যথায় কোনো একটা চোখের চারপাশ ঘিরে যন্ত্রণা হয়। এ ধরণের মাথাব্যথাগুলো সাধারণত কয়েক সপ্তাহ এমনকি কয়েক মাস ধরে নিজেদের পুনরাবৃত্তি ঘটিয়ে চলে।

টিএমজে- যদি মাথার উপরের দিকে কানের দু’পাশে যন্ত্রণা হয়।

নেক- মাথার পিছনের দিকে ঘাড়ের উপরের অংশে যন্ত্রণা।

এই ছয় ধরনের যন্ত্রণা চাপের কারণে হতে পারে, আবার বড়সড় কোনো সমস্যার প্রাথমিক লক্ষণও হতে পারে। মস্তিষ্কে রক্তক্ষরণ, অ্যানেরিজম, ব্রেন টিউমার, স্ট্রোকের মত কোনো বড় অসুখের লক্ষণও হতে পারে মাথা যন্ত্রণা। তাই বেশ কিছুদিন ধরে টানা এ রকম মাথা যন্ত্রণা হতে থাকলে অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে