Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২১ জুলাই, ২০১৯ , ৬ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৭-২০১৬

সিরিয়ায় ‘সাময়িক’ যুদ্ধবিরতি শুরু

সিরিয়ায় ‘সাময়িক’ যুদ্ধবিরতি শুরু

দামাস্ক, ২৭ ফেব্রুয়ারী- যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় গত ৫ বছরে এই প্রথম যুদ্ধবিরতি শুরু হয়েছে। বাংলাদেশ সময় শনিবার (২৭ ফেব্রুয়ারি) ভোর ৪টায় (স্থানীয় সময় রাত ১০টায়) এ যুদ্ধবিরতি শুরু হয়। এর আগে যুদ্ধরত প্রায় একশ’ দল যুদ্ধবিরতিতে রাজি হয় বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দ্য হাই নেগোসিয়েশন কমিটি (এইচএনসি) বলেছে, ফ্রি সিরিয়ান আর্মি এবং সশস্ত্র অন্য আসাদবিরোধী দলগুলো ২৭ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে শুরু হতে চলা যুদ্ধবিরতি চুক্তিতে সই করেছে। তবে ইসলামিক স্টেট (আইএস) ও আল কায়েদা সংশ্লিষ্ট নুসরা ফ্রন্ট এ বিরতির আওতায় নেই বলে জানিয়েছে যুদ্ধবিরতির ঘোষণা দেওয়া যুক্তরাষ্ট্র-রাশিয়াও।

এদিকে, যুদ্ধবিরতি শুরুর কয়েক মিনিট পর দামাস্কাসে বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে বলে জানিয়েছে আইটিভি। অন্যদিকে, যুদ্ধবিরতির এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেন, এর ফলে মানবিক বিপর্যয়ে থাকা এলাকাগুলোতে প্রয়োজনীয় পণ্য পাঠানো সহজ হবে।

আর বিদ্রোহীদের মতামত উল্লেখ করে এইচএনসি বলেছে, বিরতি চলাকালে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের নামে সিরিয়া সরকার ও তার মিত্রদের লড়াই চালিয়ে যাওয়া উচিত হবে না।

এক পরিসংখ্যানে দেখা যায়, সিরিয়ায় গৃহযুদ্ধে এখন পর্যন্ত আড়াইলাখ মানুষ মারা গেছেন। এছাড়া প্রাণে বাঁচতে কয়েক লাখ মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। উন্নত জীবনের আশায় ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে সলিল সমাধি হয়েছে ‘আয়নাল’র মতো শিশুসহ অনেকের

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে