Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১৬

যুক্তরাষ্ট্রে হামলার হুমকি উ. কোরিয়ার

যুক্তরাষ্ট্রে হামলার হুমকি উ. কোরিয়ার

পিয়ংইয়ং, ২৪ ফেব্রুয়ারী- যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার আসন্ন যৌথ সামরিক মহড়ার আগে দেশ দু’টির বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে উত্তর কোরিয়া। ওই দেশ দুটিতে সামরিক হামলা চালানোরও হুমকি দিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার শক্তিশালী সুপ্রিম কমান্ড অফ দ্যা কোরিয়ান পিপলস আর্মি এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএনএ।

ওয়াশিংটন ও সিউলকে সতর্ক করে পিয়ংইয়ং বলেছে, কোনো রকম সশস্ত্র উস্কানি দেয়া হলে মার্কিন মূল ভূখণ্ডে হামলা করা হবে এবং হাজার গুণ বেশি প্রতিশোধ নেয়া হবে।

মঙ্গলবার প্রচারিত ওই বিবৃতিতে বলা হয়, মার্কিন এবং দক্ষিণ কোরিয়ার বাহিনী তাদের দেশে হামলা চালাবে বলে সামান্য আভাস পাওয়া গেলে পিয়ংইয়ংয়ের সেনারা আগাম হামলা করবে। পিয়ংইয়ংয়ের হামলার প্রথম লক্ষ্য হবে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবন 'ব্লু হাউস'। এরপর দ্বিতীয় পর্যায়ে তারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকার মার্কিন ঘাঁটিগুলো ও যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানবে বলে বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রচারিত এক বিবৃতিতে দেশের নাগরিকদের উত্তর কোরিয়ার হামলা থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। এর মাত্র একদিন আগে সোমবার সিউল সরকার উত্তর কোরিয়ার বেপোরোয়া উস্কানির উপযুক্ত জবাব দেয়া হবে ঘোষণা দেয়ার পরই এই হুমকি দিলো পিয়ংইয়ং।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়া শুরু হতে যাচ্ছে আগামী ৭ মার্চ থেকে। ‘কি রিজলভ' বা 'ফোল ঈগল’ নামের এ মহড়ায় দক্ষিণ কোরিয়ার ৯০ হাজার এবং আমেরিকার ১৫ হাজার সেনা অংশ নেবে। এছাড়া এশিয়ার এ দেশটিতে  মোতায়েন রয়েছে আরো সাড়ে ২৮ হাজার মার্কিন সেনা।  ২০০৮ সাল থেকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া প্রতিবছর বার্ষিক এ সামরিক মহড়া চালিয়ে আসছে। তবে গত বছরের তুলনায় এবার  এই দেশ দুটির  চার গুণ বেশি সেনা এ মহড়ায় অংশ নিচ্ছে বলে জানা গেছে।

এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে