Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৭ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৪-২০১৬

জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করছে ফেসবুক

জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করছে ফেসবুক

ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারী- জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কানেক্টিভিটি ল্যাব চিত্র শনাক্ত করার প্রযুক্তি ব্যবহার করে জনসংখ্যা ঘনত্বের মানচিত্র তৈরি করছে। যা অনেকাংশে সঠিক তথ্য দিবে। ১০ মিটার দুরত্বের মধ্যে আগের মানচিত্রের চেয়ে এখন নিখুঁত ডাটা প্রদান করে ফেসবুকের মানচিত্র। আগের মানচিত্র বর্তমান মানচিত্রের চেয়ে কার্যদক্ষতায় পিছিয়ে রয়েছে। 

ফেসবুক পৃথিবীর দুর্গম এলাকাগুলোর সূক্ষ্ম দিক গুলো প্রদর্শন করে। এই নেটওয়ার্ক উন্নতির মাধ্যম ছিল ইন্টারনেট জায়ান্টদের প্রচলিত নিউরাল নেটওয়ার্ক যার মাধ্যমে খুব দ্রুত নির্দিষ্ট স্থান খুঁজে বের করা যায়। আশে পাশে স্যাটেলাইটে ধারণকৃত কোন ভবনের ইমেজ না থাকলেও। গ্লোবের শেষ কোণ গুলোও মানচিত্রে অন্তর্ভূক্ত হওয়ার কথা থাকলেও ফেসবুক শুধুমাত্র ৮ হাজার ইমেজ আলগা ভাবে তাদের মানচিত্রে সংযুক্ত করতে পেরেছে। 

যদিও এই প্রচেষ্টা পুরোপুরি কল্যাণকর নয়। বিস্তৃত মানচিত্রের মধ্যে ফেসবুক জানে কোনো এলাকায় উচ্চগতির ইন্টারনেট গতি রয়েছে আর কোন প্রযুক্তি সে এলাকার জন্য উত্তম। এতে কাপড় তৈরি করা দর্জির জরুরি তলবও পেতে সুবিধা হয়। 

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিজেদের জন্য তথ্য সংগ্রহ করে না। ফেসবুক কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে জনসাধারণের জন্য উম্মুক্ত তথ্য সেট করতে যাচ্ছে। যা চলতি বছরের শেষের দিকে সবার জন্য উম্মুক্ত হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে