Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২২-২০১৬

ব্রিটিশদের ইইউ বিচ্ছেদ উদ্বেগে পাউণ্ডের দর পতন

ব্রিটিশদের ইইউ বিচ্ছেদ উদ্বেগে পাউণ্ডের দর পতন

লন্ডন, ২২ ফেব্রুয়ারী- বেশ কিছুদিন যাবত ইউরোপীয় ইউনিয়নের সাথে ব্রিটিশদের সম্পর্ক ভালো যাচ্ছে না। শরণার্থী এবং অন্যান্য প্রশ্নে ইইউ এর সাথে একটা সমঝোতা করতে ব্যর্থ হয়েছে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ইউরোপের সাথে ব্রিটিশরা আদৌ থাকবে কিনা তার জন্য সামনের মাসে একটি গণ ভোট অনুষ্ঠিত হবে। কিন্তু এই বিচ্ছেদ উদ্বেগে হুট করে পড়ে গেছে ব্রিটিশ মুদ্রা পাউণ্ডের দাম।   

ইইউ পরিত্যাগের সাম্ভাব্য ফলাফল নিয়ে বিনিয়োগকারীরা এমনিতেই উদ্বিগ্ন ছিল। তার উপর যখন লন্ডনের জনপ্রিয় মেয়র বরিস জনসন ব্রিটেনের ইইউ পরিত্যাগ নিয়ে প্রচারণা চালানোর কথা বলেন তখন বিনিয়োগকারীদের উদ্বেগ আরও বেড়ে যায়।

সোমবার সকালে বিশ্বের অন্যান্য প্রধান মুদ্রাগুলোর বিপরীতে পাউণ্ডের দাম পড়ে যায় উল্লেখযোগ্য হারে। ১ দশমিক ৪১ মার্কিন ডলারের বিপরীতে পাউণ্ডের দাম কমে যায় ২ শতাংশ। এমনকি ইউরোর বিপরীতে এর দাম কমে যায় ১ দশমিক ৩ শতাংশ।

ফরাসি বহুজাতিক ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান সোশিয়েট জেনারেলের একজন কর্মকর্তা কিট জাঁক বলেন, ‘সামনের ভোটে ইইউ সঙ্কটের আরও ভয়াবহ চিত্র প্রকট হয়ে উঠবে।’ সশিয়েট জেনারেল ব্যাংক ব্রিটেনের ইইউ ত্যাগের ঝুঁকি উল্লেখ করেছে ৪৫ শতাংশ।  

তাছাড়া অনেক বড় বড় ব্যাংক ব্রিটেনকে ইউরোপের সাথে থাকার ব্যাপারে পরামর্শ দিয়েছে ইতিমধ্যে। কারণ ইউরোপ ত্যাগ করলে বানিজ্য, বিনিয়োগ এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সামগ্রিকভাবে নেতিবাচক প্রভাব পড়বে।  

আগামী জুন মাসের ২৩ তারিখ ব্রিটেনের জনগণ এই ইস্যুতে ভোট দেবেন। কিন্তু প্রাথমিক জরিপে দেখা যাচ্ছে, এই ইস্যুতে মানুষ এখনই দুইভাগে ভাগ হয়ে গেছে। অনেকেই আবার ভুগছে সিদ্ধান্তহীনতায়।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে