Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৪ জুন, ২০১৯ , ৯ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২১-২০১৬

গেম আসক্তি তাড়াতে হাসপাতালে দুই ভাই

গেম আসক্তি তাড়াতে হাসপাতালে দুই ভাই

দীর্ঘদিন কম্পিউটারে ভিডিও গেমস খেলার কারণে মানসিক ভারসাম্য হারাতে বসেছিল ভারতের দিল্লীর দুই সহোদর। তাদের আসক্তি এতই চরমে পৌঁছে দিয়েছিল যে তারা কাপড়েই প্রাকৃতিক কাজ সারতো। অবস্থা বেগতিক দেখে অভিভাবকরা তাদের হাসপাতালে ভর্তি  করেছেন।

ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুই ভাইয়ের মধ্যে বড় ভাইয়ের বয়স ২২ বছর। প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র সে। আর ১৯ বছরের ছোট ভাই পড়ে দ্বাদশ শ্রেণিতে। গেম আসক্তি তাড়াতে তাদেরকে ভর্তি করা হয়েছে দিল্লীর রাম মনোহার লহিয়া (আরএমএল) হাসপাতালে।

আরএমএল হাসপাতালের মনোবিদ ডা. সাচদেভা বলেন, ‘আমাদের কাছে অনেক মা-বাবাই তাদের সন্তানদেরকে নিয়ে আসেন তাদের সন্তানদের অতিরিক্ত সময় ইন্টারনেটে ব্যয় করার জন্য। তবে এই ব্যাপারটা সম্পূর্ণ ভিন্ন।  আমরা তাদের ১ মাসের চিকিৎসা দেয়ার পরিকল্পনা গ্রহণ করি এবং  অনলাইন গেম থেকে দুরে রেখে তাদের নেশা কাটানোর চেষ্টা করি। যখন তারা আমাদের কাছে আসে তখন তারা মানসিক ভারসাম্যহীন ছিল। তাদের এক মাসের মতো এই পূণর্বাসন কেন্দ্রে থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘এই দুই শিক্ষার্থীর বাবা মা চাকরিজীবী। সন্তানরা যা চেয়েছে তারা তাদের সাধ্যমত সব দিয়েছেন। নিত্য নতুন প্রযুক্তি থেকে হাতখরচের টাকা পর্যন্ত কোথাও কোন অভাব ছিল না। কিন্তু যা দিতে তাদের বাবা-মা’রা ব্যর্থ হয়েছে তা ছিল সন্তানের প্রতি মনোযোগ ও অভিভাবকের দায়িত্ব।

মনোবিদ ডা. সাচদেভা জানান, সন্তানের ভিডিও গেম খেলার ওপর নজরদারী করার সময় এখনি। পরবর্তী সিদ্ধান্ত নেয়ার চেয়ে পূর্ববর্তী নিয়ম পালন করা উত্তম।  ছেলে মেয়েদের জন্য প্রযুক্তি নির্ভর কোন কিছু দেয়ার আগে বারবার চিন্তা করা উচিত। তারা কতটুকু সময় ভিডিও গেম, স্মার্ট ফোন এবং টিভি দেখতে ব্যয় করছে সেদিকে নজর দেয়া উচিত।  

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে