Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯ , ৩ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২১-২০১৬

প্রথম বাংলা অ্যানড্রয়েড থিম একুশে

মিজানুর রহমান সোহেল


প্রথম বাংলা অ্যানড্রয়েড থিম একুশে

ঢাকা, ২১ ফেব্রুয়ারী- বাংলাদেশে প্রথমবারের মতো উন্মুক্ত হয়েছে বাংলা অ্যানড্রয়েড থিম 'একুশে থিম'। গত ১৬ ফেব্রুয়ারি রাত থেকে থিম বাজারে একুশে থিম অ্যাপটি গুগল প্লে-স্টোরে উন্মুক্ত করা হয়েছে। এ থিম তৈরির মূল আইডিয়া ডেভেলপ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সারোয়ার মিরাল। একটি থিমের মাধ্যমে অ্যানড্রয়েড চালিত স্মার্টফোনের সবকিছুই বদলে দেওয়া যায়। ফোনবুক, স্ক্রিন সেভার সব জায়গাতেই একটি থিমের ওপর ভিত্তি করে ব্যাকগ্রাউন্ড তৈরি করা হয়। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৮তম ব্যাচের সাবেক শিক্ষার্থী মিরাল অ্যাপটি ভাবনাটা ও নির্মাণে ছিলেন মূল নেতৃত্বে। মিরালের তত্ত্বাবধানে অ্যাপটির কো-ডেভেলপার হিসেবে কাজ করেছেন হিমেল, অর্ণব, আকিফ, আমান এবং গ্রাফিক্স ডিজাইনার হিসেবে কাজ করেছেন শাহিন। এ ছাড়া অ্যাপটির মার্কেটিং নিয়ে কাজ করছেন আরাফাত। সব মিলিয়ে ৬ জন মিলে ২০ দিনে অ্যাপটি নির্মাণ করেছেন।

মিরাল আশা করছেন গত নভেম্বরে তাঁর তৈরি অ্যাপ সিএনজি ফেয়ার ক্যালকুলেটর যেভাবে সাড়া জাগিয়েছিল, ‘থিম বাজার’ও সে ধরনের সাড়া পাবে। এ ছাড়া পর্যায়ক্রমে ২৬ মার্চ, বাংলা নববর্ষ, মে দিবস, রিকশা, ঈদ, পূজা, বিজয় দিবসের আরো অনেক থিম নিয়ে আসবেন তিনি। গুগল প্লেস্টোর অ্যাপটি ডাউনলোড করা যাবে https://goo.gl/lR5Q5e এই ঠিকানা থেকে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে