Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ , ১১ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২০-২০১৬

আত্নহত্যা প্রতিরোধে এলো ‘ফেসবুক টুল’

আত্নহত্যা প্রতিরোধে এলো ‘ফেসবুক টুল’

ওয়াশিংটন, ২০ ফেব্রুয়ারী- যুক্তরাষ্ট্র এবং অষ্ট্রেলিয়ার পর ‘আত্নহত্যা প্রতিরোধক টুলস’ এবার যুক্তরাজ্যে অবমুক্ত করল ফেসবুক। সফলভাবে পরিক্ষীত এই টুলস ফেসবুক ব্যবহারকারীদের তাদের মনোবেদনায় আক্রান্ত বন্ধুদের সম্পর্কে অবহিত করে।

যুক্তরাজ্যের স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান সামারিটেনস এবং ফেসবুক যৌথভাবে প্রকল্পটি নিয়ে ২০১১ সালে থেকে কাজ করছে। এ বিষয়ে ফেসবুকে কর্মরত প্রকল্পটির প্রধান জুলি দে ব্যালিয়েনকোর্ট বলেন, আমরা সামারিটেনস এর সাথে মিলে টুলসটি বানিয়েছি একটা উদ্দেশ্যকেই সামনে রেখে। তা হলো অবসাদগ্রস্থ আর বিপদগ্রস্থ মানুষকে সাহয্য করতে চাই যা অনলাইনে বা অফলাইনেই হোক।

টুলসটির ব্যবহারবিধিও খুবই সহজ। যদি কোনো ফেসবুক বন্ধু মনে করেন তার কোনো বন্ধুর সাহায্য দরকার তাহলে সে ফেসবুক হেল্প সেন্টার কিংবা ফেসবুকে দেয়া রিপোর্টিং লিংক ক্লিক করে একটি ফরম পূরণ করে পাঠাতে পারেন।

সামারিটেনস এক ওয়েব বার্তায় জানিয়েছে, যদি কেউ আমাদের কাছে কারো সম্পর্কে রিপোর্ট করে তাহলে প্রথমেই ফেসবুকের সেফটি টিম ওই ব্যক্তির পুরো অ্যাকাউন্টি একবার ভাল করে দেখে নেয়। যদি তারা দেখেন ওই ব্যক্তি সত্যিকারভাবেই খুবই অবসাদগ্রস্থ, বিষাদময় অথবা মারাত্নক আত্নহত্যা ঝুঁকিতে আছে তাহলে তারা তড়িৎ ব্যবস্থা গ্রহণ করেন। প্রয়োজনবোধে তারা ওই ব্যক্তির সংলগ্ন থানাতেও বিষয়টি অবহিত করেন।

বার্তায় আরো জানানো হয়, যদি তারা রিপোর্টকৃত ব্যক্তির অ্যাকাউন্ট পরীক্ষা করে তাৎক্ষণিকভাবে কোন ঝুঁকির আশংকা না দেখেন তাহলে তারা ওই ব্যক্তিকে রিপোর্টের বিষয়টি জানিয়ে একটি বার্তা দেন। সেখানে তারা জানতে চান কিভাবে এবং কোন উপায়ে তারা তাকে সাহায্য করতে পারেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে সংস্থাটি টুইটারেও অনুরুপ সেবা চালু করেছিল। কিন্তু পরবর্তীতে টুইটারের পক্ষ থেকে সেটি উঠিয়ে নেয়া হয়। তাই এবার দেখার বিষয় ফেসবুকের সাথে সামারিটেনস এর এই সেবা কতটা কার্যকরী হয় এবং কতদিন তা টিকে থাকে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে