Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ জুন, ২০১৯ , ৪ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২০-২০১৬

শ্রীলঙ্কায় গুগলের ইন্টারনেট বেলুন বিধ্বস্ত 

শ্রীলঙ্কায় গুগলের ইন্টারনেট বেলুন বিধ্বস্ত 

কলম্বো, ২০ ফেব্রুয়ারী- শ্রীলঙ্কায় বিধ্বস্ত হলো গুগলের প্রজেক্ট লুনের হট এয়ার বেলুন। আকাশে বেলুন উড়িয়ে ভূমিতে ইন্টারনেট নেটওয়ার্ক বিস্তৃত করতে এই প্রজেক্ট হাতে নেয় গুগল। সম্প্রতি উত্তর আমেরিকা থেকে পরীক্ষামূলকভাবে তিনটি বেলুন আকাশে ওড়ানো হয়। এদের মধ্যে একটি বেলুন শ্রীংলঙ্কায় বিধ্বস্ত হলো। দেশটির পুলিশ জানিয়েছে শ্রীলংকার একটি চা বাগানে বেলুনটি বিধ্বস্ত হয়।

উচ্চ গতির ইন্টারনেট সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের ইন্টারনেট জায়ান্ট গুগল এবং কলম্বোর যৌথ প্রযোজনায় বেলুনগুলো হিলিয়াম ভর্তি করে আকাশে ছাড়া হয়। সোমবার শ্রীলঙ্কার সীমানায় প্রবেশ করে বেলুনটি। 

এএফপিকে দেয়া তথ্য মতে শ্রীলঙ্কার চা উৎপাদন অঞ্চল গাম্পোলাতে বুধবার রাতে বেলুনটি ভূপাতিত হয়। গ্রামে বসবাসকারী লোকেরা ইলেকট্রনিক যন্ত্রপাতি সহ বেলুনটিকে ভুমিতে পরে থাকতে দেখতে পান। চা বাগানে কাজ করা শ্রমিকরা বেলুনের অংশগুলো তুলে নিয়ে নিকটবর্তী পুলিশ স্টেশনে জমা দেন।

শ্রীলঙ্কার তথ্য, যোগাযোগ এবং প্রযুক্তি এজেন্সি যারা গুগলের এই পরীক্ষণকে সমন্বয় করছিল তারা এই বেলুনের নিয়ন্ত্রণ এবং নির্ধারিত অবতরণ নিয়ে বিস্তারিত বর্ণনা করেছে। ইন্ডিয়া ক্যাবল টেলিকমিউনিকেশন অ্যাসোসিয়েশনের (আইসিটিএ) প্রধান মাহাত্ন ক্যানগি টুইটারে দেয়া এক টুইটে বলেন, ‘গুগল লুন বেলুন ইকার পার্ট হিসেবে স্টান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসরণ করে নিরাপদভাবে অবতরণ করেছে।’ 


গুগল বলেছে এই বেলুনগুলো জীবনকাল ১৮০ দিন। তবে পুনরায় ব্যবহার করার সুযোগ রয়েছে। শ্রীলঙ্কাতে মোট জনসংখ্যার এক চতুর্থাংশর কম লোক ইন্টারনেট ব্যবহার করে। উত্তর এশিয়ার মধ্যে শ্রীলঙ্কা প্রথম দেশ যাদের মোবাইল ফোন সংযোগ রয়েছে ১৯৮৯ সাল থেকে। দু’বছর আগে উত্তর  এশিয়ার শ্রীলঙ্কাতেই প্রথম ৪জি নেটওয়ার্ক উম্মুক্ত হয়েছিল ব্যবহারকারীদের জন্য। 

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে