Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯ , ৩ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৮-২০১৬

সিরিয়ায় রুশ গোয়েন্দা বিমান মোতায়েন

সিরিয়ায় রুশ গোয়েন্দা বিমান মোতায়েন

দামেস্ক, ১৮ ফেব্রুয়ারী- সিরিয়ায় প্রথম বারের মত গোয়েন্দা বিমান মোতায়েন করেছে রাশিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবী ওই বিমানটি সবচেয়ে উন্নত পর্যবেক্ষণকারী এবং নজরদারি বিমান। ওই বিমান টিইউ-২১৪আর নামে পরিচিত। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েকদিনে সিরিয়ার লাটাকিয়া বিমানঘাঁটিতে পৌঁছেছে ওই বিমান।

মার্কিন কর্মকর্তাদের ধারণা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মস্কোর বিমান হামলা আরো জোরদার করতেই এ ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। তারা প্রতিদিন ওই অঞ্চলে ১শ’র মত বোমা নিক্ষেপ করছে।

রাশিয়ার ওই গোয়েন্দা বিমান সম্পর্কে প্রথম রিপোর্ট করেছে দ্য এভিয়েশনিস্ট ওয়েবসাইট। তারা সারাবিশ্বে সেনাবাহিনীর যুদ্ধবিমানগুলোর গতিবিধি লক্ষ্য করে। তারা জানিয়েছে, রাশিয়ার ওই নজরদারি বিমানের রাডার এবং সেন্সর ব্যবহার করে গোপন এবং ছদ্মবেশধারণ করে থাকা শত্রুপক্ষকে খুঁজে বের করতে সক্ষম। মার্কিন কর্মকর্তারা নির্দিষ্টভাবে ওই বিমানের ক্ষমতা সম্পর্কে কিছু জানাতে অস্বীকার করেছেন। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বাস ওই বিমানের সেন্সর খুবই উন্নতমানের।

সব ধরনের আবহাওয়ার উপযোগী রাডার পদ্ধতি এবং ইলেক্ট্রো অপটিকাল সেন্সর দিয়ে তৈরি অত্যাধুনিক ওই বিমানকে খুবই উন্নত গোয়েন্দা বিমান হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এটা শত্রুপক্ষের ইলেক্ট্রনিক সিগন্যাল এবং যোগাযোগ পর্যবেক্ষণ করার ক্ষমতা রাখে। তারা সিরিয়ায় মার্কিন বিমান পর্যবেক্ষণ করতে পারে বলেও আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে