Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ৩ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.6/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৫-২০১৬

দেওরের সঙ্গে ডাক্তারখানায়, মহিলাকে তালিবানি বেত

দেওরের সঙ্গে ডাক্তারখানায়, মহিলাকে তালিবানি বেত

কাবুল, ১৫ ফেব্রুয়ারী- দেওরের সঙ্গে চিকিত্‍সক দেখাতে গিয়ে তালিবান রোষে পড়লেন আফগানিস্তানের এক মহিলা। শাস্তি হিসাবে ওই দু'জনকে প্রকাশ্যে বেত মেরে শাসন করল মৌলবাদী মুরুব্বিরা। জঙ্গি শাসকদের একুশে আইনের গেরোয় নিগৃহীত হলেন আফগানিস্তানের প্রত্যন্ত গ্রামের বাসিন্দা এক মহিলা ও তাঁর দেওর। স্বামীর অনুপস্থিতিতে অসুস্ত হয়ে পড়লে তাঁকে চিকিত্‍‌সকের কাছে নিয়ে গিয়েছিলেন দেওর। পথে তাঁদের ঘিরে ফেলে প্রশ্ন করা হয়। বহু অনুরোধ সত্ত্বেও দু'জনের সম্পর্ক মানতে রাজি হয়নি শসকরা। স্বামী ছাড়া অন্য পুরুষের সঙ্গে প্রকাশ্যে বের হওয়ার অপরাধে এরপর মহিলা ও তাঁর দেওরকে শাস্তি হিসেবে বেত মারা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ জানিয়েছে, তালিবানি শাস্তির গোটা দৃশ্য ভিডিয়োতে রেকর্ড করা হয়। পরে ওইব ফুটেজ সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করা হয়। সংবাদ সংস্থা জানিয়েছে, ওই ভিডিয়োয় মহিলাকে বার বার প্রশাসকদের কাছে অনুনয় করতে দেখা গিয়েছে। আক্রমণকারীদের তিনি বোঝাবার চেষ্টা করেন যে, স্বামী বাড়িতে না থাকায় চিকিত্‍সকের কাছে য়েতে দেওরের সাহায্য নিয়েছেন। কিন্তু তাঁর ব্যাখ্যা না মেনে উল্টে অচেনা পুরুষের সঙ্গে প্রকাশ্যে ঘোরাফেরা করার জন্য শাস্তি দেওয়া হয়।

স্থানীয় প্রশাসনের তরফে ঘটনার কথা স্বীকার করে জানানো হয়েছে, তালিবানদের বিরুদ্ধে কেউ কোনও অভিযোগ দায়ের না করায় প্রশাসনের তরফে পদক্ষেপ করা সম্ভব হয়নি। প্রসঙ্গত, গত সপ্তাহে এভাবেই তালিবানি ফতোয়ার জেরে প্রকাশ্যে বেত মারা হয়েছে আরেক মহিলাকে। অভিযোগ, মোবাইল ফোনে তিনি অনাত্মীয় পুরুষের সঙ্গে কথা বলেছিলেন, যা মৌলবাদী গোষ্ঠীর নজরে গুরুতর অপরাধ।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে