Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ , ৭ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৯-২০১৬

সাহারাতে বিশ্বের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্র

সাহারাতে বিশ্বের সর্ববৃহৎ সৌর বিদ্যুৎ কেন্দ্র

কুয়ারজাজাতে, ০৯ ফেব্রুয়ারী- আফ্রিকার সাহারা মরুভূমি হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ মরুভূমি। প্রকৃতির তৈরি এই সর্ববৃহৎ জায়গায় মানুষ তৈরি করেছে আরেকটি সর্ববৃহৎ স্থাপনা। বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্র এখন সাহারাতে। 

মরক্কোর কুয়ারজাজাতে শহরে একসময় শুটিং করা হয়েছিল হলিউডের বিশ্বখ্যাত চলচ্চিত্র ‘লরেন্স অব অ্যারাবিয়া’। কুয়ারজাজাতে নামের অর্থ মরুভূমির দরজা। এই শহরেরই পার্শ্ববর্তী মরুভূমিতে তৈরি করা হয়েছে এই সৌর বিদ্যুৎ কেন্দ্র। 

কেন্দ্র থেকে উৎপন্ন বিদ্যুৎ শক্তি দিয়ে ২০১৮ সালের মধ্যে ১০ লাখ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করা যাবে। শুধু তাই নয়, এতে করে পরিবেশের জন্য ক্ষতিকারক কার্বন নিঃসরণের মাত্রা কমে যাবে বছরে ৭ লাখ ৬০ হাজার টন। 

মরক্কোর রাজা ৪র্থ মোহাম্মাদ ফেব্রুয়ারির ৪ তারিখ আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের প্রাথমিক কার্যক্রম শুরু করেছেন। বিদ্যুৎ কেন্দ্রের নাম দেয়া হয়েছে নূর কমপ্লেক্স। এখানে কনসেন্ট্রেটিং সোলার পাওয়ার (সিএসপি) নামের একটি দামী প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে করে রাতের বেলায় কিংবা মেঘলা দিনে শক্তি সঞ্চিত করে রাখতে পারে।

এই প্রকল্পের ফলে  কার্বন নিঃসরণ কমে যাওয়ার পাশাপাশি জ্বালানি তেলের উপরে নির্ভরতাও কমে যাবে। তাছাড়া কুয়ারজাজাতে শহরের প্রায় ৬ লাখ অধিবাসীও উপকৃত হবেন। 

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে