Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ২ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (19 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২০-২০১২

অধিকাংশ শিশুর মৃত্যু ‘প্রতিরোধযোগ্য’

অধিকাংশ শিশুর মৃত্যু ‘প্রতিরোধযোগ্য’

নিরাময়যোগ্য সংক্রমণের কারণে অধিকাংশ শিশুর মৃত্যু হয় মন্তব্য করে বিশেষজ্ঞরা বলেছেন, সময়মতো যথাযথ ব্যবস্থা নিলে এসব মৃত্যু রোধ করা সম্ভব।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের একদল গবেষক বিভিন্ন তথ্য-উপাত্ত পর্যালোচনা করে এ কথা বলেছেন বলে বিবিসি জানিয়েছে।

মেডিক্যাল জার্নাল ল্যানসেটে প্রকাশিত এক নিবন্ধে তারা বলেন, ২০১০ সালে সারা বিশ্বে ৭৬ লাখ পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যু হয়েছে। এদের মধ্যে দুই তৃতীয়াংশের মৃত্যু হয়েছে সংক্রমণের কারণে। আর নিউমোনিয়ায় আক্রান্ত হয়েই সবচেয়ে বেশি সংখ্যক শিশুর মৃত্যু হয়।

তারা বলেন, ২০০০ সালের পর থেকে শিশু মৃত্যুহার ২৬ শতাংশ কমে এসেছে। ডায়রিয়া, হাম ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শিশু মৃত্যু উল্লেখযোগ্য হারে কমেছে।
তারপরেও শিশু মৃত্যুরোধে এগুলো এখনো বড় ধরনের চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন তারা।
নিবন্ধে বলা হয়, বিশ্বের ১৯৩টি দেশে মোট যতো সংখ্যক শিশুর মৃত্যু হয়েছে তার অর্ধেকই আফ্রিকায় হয়েছে। আর তার মধ্যে দুই তৃতীয়াংশের মৃত্যু হয়েছে ম্যালেরিয়া ও এইডসসহ বিভিন্ন সংক্রমণের ফলে।

আরও পড়ুন: সন্তান ধারণে ব্যর্থ হলে যা করবেন

দক্ষিণ পূর্ব এশিয়ায় পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুর ক্ষেত্রে নবজাতকের মৃত্যুই প্রধান কারণ।
ভারত, পাকিস্তান, নাইজেরিয়া, ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গো ও চীনে সবচেয়ে বেশি সংখ্যক পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যু হয়।


 

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে