Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২২ জুলাই, ২০১৯ , ৭ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০২-০৬-২০১৬

নতুন প্রজাতির পাখি শনাক্ত, পুরস্কৃত ৩ তরুণ

ওয়ালিউল্লাহ ও নুর আলম হিমেল


নতুন প্রজাতির পাখি শনাক্ত, পুরস্কৃত ৩ তরুণ

ঢাকা, ০৬ ফেব্রুয়ারী- বাংলাদেশে নতুন তিন প্রজাতির পাখি শনাক্ত করেছেন তিন তরুণ। সম্প্রতি বরিশাল, মৌলভীবাজার ও ঢাকা থেকে শনাক্ত হওয়া এই তিন প্রজাতির পাখি যুক্ত হয়েছে বাংলাদেশের পাখির তালিকায়। নতুন পাখি শনাক্ত করায় চলতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত পাখি মেলায় ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে এই তিন তরুণকে।

নতুন পাখি শনাক্ত করা তিন তরুণ হলেন- আব্দুল মজিদ শাহ শাকিল, সৈয়দ মোহাম্মদ রাতুল ও শাহরিয়ার কবীর রুশদী।

পাখিপ্রেমী এই তিন তরুণের সঙ্গে কথা বাংলানিউজের। আলাপচালিতায় তারা জানিয়েছেন নতুন প্রজাতি পাখি শনাক্তের নানা দিন নিয়ে।

আব্দুল মজিদ শাহ শাকিল বরিশাল শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সটাইল কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তার শনাক্ত করা পাখির নাম- Black-legged Kittiwake। এর বৈজ্ঞানিক নাম Rissa tridactyla।

তিনি জানান, ৪ জানুয়ারি সকাল দশটায় ভোলা জেলার মেঘনা নদীর তীরে তুলাতুলি নামক জায়গার মাঝের চর থেকে গাঙচিল জাতীয় একটি পাখিটির ছবি তুলি। বাংলাদেশ বার্ড ক্লাব ও পাখি বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে পাখিটির আইডি শনাক্ত করা হয়। এটা বাংলাদেশে আগে কখনো দেখা যায়নি। তবে ভারতীয় উপমহাদেশে কয়েকবার দেখা গেছে। ‘আস্ক আইডি অব ইন্ডিয়ান বাডর্স’ নামক সংস্থা এ পাখিটির আইডি

যাচাই-বাছাই করে একমত পোষণ করে। এছাড়া বাংলাদেশের বিশিষ্ট পাখি বিশেষজ্ঞ ব্রিটিশ নাগরিক পল থমসনও এটিকে (Black-legged Kittiwake) বলে নিশ্চিত করেন।

নতুন প্রজাতির এই পাখি শনাক্ত করায় পাখি মেলায় তাকে ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ প্রথম পুরস্কার দেওয়া হয়।

মৌলভীবাজার গভ. কলেজে বিএ শিক্ষার্থী সৈয়দ মোহাম্মদ রাতুল। তার শনাক্ত করা পাখির নাম Japanese Sparrowhawk (adult male) (জাপানিজ স্প্যারোহক (অ্যাডাল্ট মেইল), বৈজ্ঞানিক নাম- Accipiter gularis. চলতি বছর ২ জানুয়ারি মৌলভীবাজারের বরশী জোরায় নামক এলাকা থেকে তিনি পাখিটি শনাক্ত করেন।

এই পাখিটি শনাক্ত করার তাকে ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’র দ্বিতীয় পুরস্কার দেওয়া হয়েছে।

শাহরিয়ার কবীর রুশদী বাংলাদেশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কর্মরত। পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড কেমেস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে। তার শনাক্ত করা পাখির নাম Hume's Short-toed Lark (শর্ট-টোড হিউমস লার্ক), বৈজ্ঞানিক নাম - Calandrella acutirostris. ব্রিটিশ প্রকৃতিবিদ অ্যালান অক্টাভিয়ান হিউম এই প্রজাতিটি আবিষ্কার করায় তার নামানুসারেই এর নামকরণ করা হয়।

আগে এই পাখিটি বাংলাদেশে কখনও দেখা না গেলেও ব্রিটিশ মিউজিয়ামে এর একটি নমুনা সংরক্ষিত ছিল। অনুমান করা হতো এটি বাংলাদেশে পাওয়া যায়। ২০১৫ সালের ৭ নভেম্বর ঢাকার পূর্বাচল এলাকা থেকে তিনি পাখিটি শনাক্ত করেন।

বাংলাদেশে পাখিটির ফটোগ্রাফিক কোনো রেকর্ড নেই। তাকে ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ তৃতীয় পুরস্কার দেওয়া হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও পাখি মেলা-২০১৬ এর আহ্বায়ক মো. কামরুল হাসান বলেন, নতুন প্রজাতির পাখি শনাক্ত করায় তাদের এবছর পাখি মেলায় ‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে।

‘বিগ বার্ড অ্যাওয়ার্ড’ মূলত একটি প্রতিযোগিতা। প্রতিযোগিতায় বিচারকদের বিচারে তারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন।

পরিবেশ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে