Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৪-২০১৬

সাহসী বীর নিরজা ভানত

সাহসী বীর নিরজা ভানত

নিরজা ভানত ছিলেন ভারতীয় একজন সাহসী নারী। মাত্র ২২ বছর বয়সে তিনি প্রধান ফ্লাইট অ্যাটেন্ডেন্ট হিসেবে মুম্বাই ভিত্তিক প্যান আমেরিকান ওয়ার্ল্ড এয়ারওয়েজে চাকরী নেন। কার্যক্ষেত্রে ভীষণ নিষ্ঠাবান ছিলেন তিনি।

নিরজা ভানত স্মরনীয় হয়ে আছেন তার অসীম সাহসের জন্য। ১৯৮৬ সালের ৫ সেপ্টেম্বর তাঁর দায়িত্ব ছিল ‘প্যান এম ফ্লাইট ৭৩’-এ। বিমানবন্দরে থাকা অবস্থায়ই চারজন সন্ত্রাসী উড়োজাহাজটি নিজেদের দখলে নেয়। পাইলট, কো-পাইলট ও ফ্লাইট ইঞ্জিনিয়ার পালিয়ে যেতে সক্ষম হয়। ফলে সবচেয়ে সিনিয়র ফ্লাইট এটেন্ডেন্ট হিসেবে বিমানের যাত্রীদের দেখভালের দায়িত্ব বর্তায় নিরজার কাঁধে। এই সন্ত্রাসীরা ছিল আবু নেবাল সংগঠনের, লিবিয়া এদের মদদ যোগাচ্ছিল।

সন্ত্রাসীরা নিরজাকে এবং তার সহকর্মীদেরকে নির্দেশ দেয় প্লেনে অবস্থানরত সকল যাত্রীদের পাসপোর্ট তাদের কাছে জমা দিতে যাতে তারা এর মধ্য থেকে আমেরিকান যাত্রীদের সনাক্ত করতে পারে। কিন্তু নিরজা এবং তার সহকর্মীরা ৪১ জন আমেরিকানদের পাসপোর্ট লুকিয়ে রাখেন সীটের ফাঁকে, কিছু ফেলে দেন বাইরে। ১৭ ঘণ্টা জিম্মি করে রাখার পর সন্ত্রাসীরা গুলি শুরু করলে জরুরি অবতরণের দরজা খুলে দেন নিরজা। যেহেতু তিনিই দরজা খুলেছিলেন তাই চাইলে তিনিই প্রথমে পালিয়ে যেতে পারতেন। কিন্তু তিনি তা করেন নি। বরং তিনি যাত্রীদের একে একে বের করে দিতে লাগলেন। তিন শিশুকে প্লেন থেকে নামিয়ে দেয়ার সময় পেছন থেকে গুলিবিদ্ধ হয়ে মারা যান নিরজা।  
ছোটবেলা থেকেই নিরজা ছিলেন ভীষণ সাহসী। একবার তার মা তাকে বলেছিলেন, কখনো সন্ত্রাসীদের হাতে পড়লে দৌড়ে পালিয়ে যেতে। সেই ছোট্ট বয়সেই নিরজা বলেছিলেন, "পালিয়ে যায় যারা ভয় পায়, আমি কোনদিনও পালাব না।" একইসাথে নিরজা দারুণ মেধাবী ছিলেন। বিমানবালা হিসেবে চাকরীর ইন্টারভিউ দিতে যান তিনি। কিন্ত মনোনীত হন পার্সার বা প্রধাণ ফ্লাইট এটেন্ডেন্ট হিসেবে।

নিরজার সাহসীকতার জন্য সেদিন বেঁচে যায় প্লেনের ৩৬০ জন যাত্রী আর তার সহকর্মীরা। অসাধারণ এই আত্মদানের জন্য শান্তিকালীন সময়ে ভারতের সবচেয়ে বড় সামরিক পদক ‘অশোক চক্র’ পদকের পাশাপাশি পাকিস্তান সরকারের কাছ থেকেও তিনি পেয়েছেন সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এই নারীর জীবন নিয়েই হিন্দি সিনেমা ‘নিরজা’ তৈরি হয়েছে।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে