Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৪-২০১৬

আত্মসমর্পণে রাজি জুলিয়ান অ্যাসাঞ্জ

আত্মসমর্পণে রাজি জুলিয়ান অ্যাসাঞ্জ

নিউ ইয়র্ক, ০৪ ফেব্রুয়ারি- উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বলেছেন, জাতিসংঘের বিচারকদের প্যানেল তার বিরুদ্ধে আটকাদেশ জারি করলে তিনি শুক্রবার ব্রিটিশ পুলিশের কাছে আত্মসমর্পণ করবেন।

৪৪ বছর বয়সী অ্যাসেঞ্জ তিন বছর ধরে লন্ডনের ইকুয়েডর দূতাবাসের আশ্রয়ে আছেন। এর আগে ২০১০ সালে তাকে একবার গ্রেপ্তার করেছিল লন্ডন পুলিশ। সুইডেন পুলিশ অ্যাসাঞ্জের বিরুদ্ধে সে দেশে যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারির পরই তাকে গ্রেপ্তার করা হয়। মাত্র নয় দিন পরই তাকে মুক্তি দেয়া হয়। পরে ২০১২ সালে তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘যুক্তরাজ্য ও সুইডেনে আমার বিরুদ্ধে দায়ের করা মামলায় আমি হেরে গেছি জাতিসংঘ এই মর্মে আগামীকাল রায় ঘোষণা করলে আমি শুক্রবার ব্রিটিশ পুলিশের কাছে আত্মসমর্পণ করব।’ তিনি আরো বলেন, ‘আমি আশা করছি আইনে আমার যে অধিকার সংরক্ষিত রয়েছে তার আওতায় অবিলম্বে আমার পাসপোর্ট ফিরিয়ে দেয়া হবে এবং আমাকে ফের গ্রেপ্তার করার চেষ্টা চালানো হবে না।’

এদিকে সমালোচকরা বলছেন, তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে দেয়ার জন্যই এই পদক্ষেপ নেয়া হয়েছে। সেখানে উইকিলিকসে সামরিক ও কূটনৈতিক তথ্য ফাঁসের দায়ে তার বিরুদ্ধে অভিযোগ আনতে পারে মার্কিন সরকার।

২০১০ সালে উইকিলিকস ওয়েবসাইটে ধারাবাহিকভাবে আফগান ও ইরাক যুদ্ধ নিয়ে মার্কিন গোপন দলিল এবং মার্কিন গোপন কূটনৈতিক তারবার্তা ফাঁস করে ওয়াশিংটনের তোপের মুখে পড়েন এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যদিও এ ঘটনায় রাতারাতি গোটা বিশ্ব জুড়ে আলোচনায় আসেন তিনি।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে