Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০২-২০১৬

ড্রোনশিকারী ঈগল!

ড্রোনশিকারী ঈগল!

ঈগল দিয়ে ধরা হবে ড্রোন, আর হ্যাঁ এটি একদম সত্যিকারের ঈগল।

শুনতে অবাক করা হলেও, এই অবাক করা প্রকল্পই হাতে নিয়েছে ডাচ পুলিশ। ঈগলকে প্রশিক্ষণ দেবে তারা, আর প্রশিক্ষিত এই ঈগল আকাশ থেকে ধরে আনবে অবৈধ ড্রোন।

নতুন এই ধারণা নিয়ে পরীক্ষা চালিয়েছে ডাচ ন্যাশনাল পুলিশ। তাদের পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, উড়ন্ত এক ড্রোনের দিকে ছুটে যায় একটি ঈগল। আর থাবা দিয়ে ড্রোনটি ধরে উড়ে চলে যায়। জনগণের ব্যবহার করা ড্রোনের সংখ্যা বাড়তে থাকায়, তা থামাতেই এমন চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

ঈগলগুলকে প্রশিক্ষণ দিতে 'গার্ড ফ্রম অ্যাবোভ' নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছে পুলিশ। প্রশিক্ষণপ্রাপ্ত ঈগলগুলো ড্রোনগুলোকে তাদের সম্ভাব্য শিকার হিসেবেই বিবেচনা করবে বলে জানিয়েছে বিবিসি।

এক বিবৃতিতে পুলিশের পক্ষ থেকে বলা হয়, "পাখিটি ড্রোনকে একটি শিকার হিসেবে দেখবে এবং এটি ধরে একটি নিরাপদ জায়গায় নিয়ে যাবে। এমন একটি জায়গায় যেখানে কোনো মানুষ বা অন্য কোনো পাখি তাকে বিরক্ত করবে না।"

দিন দিন ড্রোনের ব্যবহার বেড়েই চলেছে, বাড়ছে এ সংক্রান্ত ঝুঁকিও। সম্প্রতি এক প্রতিবেদনে সন্ত্রাসীরা ড্রোন ব্যবহার করতে পারে বলে আশংকা প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, “ইতোমধ্যেই উগ্রপন্থী, বিদ্রোহী, অপরাধী, কর্পোরেট ও ‘অ্যাক্টিভিস্ট থ্রেট গ্রুপ’ দেখিয়ে দিয়েছে সাধারণ ড্রোনকে কীভাবে আক্রমণ এবং তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা সম্ভব।”

ড্রোনের ব্লেডগুলো অত্যন্ত ধারালো হওয়ায়, এটি ধরতে যাওয়া ঈগলের আহত হওয়ার আশংকা থেকে যায়। তবে, এজন্য পাখিগুলোকে প্রতিরক্ষামূলক কাপড় পরানোর কথা ভাবছে পুলিশ।

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে