Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০ , ৭ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (46 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৮-২০১২

কড়া নিরাপত্তায় ঢিলেঢালা হরতাল

কড়া নিরাপত্তায় ঢিলেঢালা হরতাল
ঢাকা, মে ১৭- জ্যেষ্ঠ নেতাদের মুক্তির দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শেষ হয়েছে ঢিলেঢালাভাবে।
পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীর সড়কগুলোর দখল নেওয়ায় হরতাল সমর্থকরা পিকেটিং বা মিছিল করার সুযোগ পায়নি। অধিকাংশ জ্যেষ্ঠ নেতা কারাগারে থাকায় বিএনপি নেতা খায়রুল কবির খোকনের গ্রেপ্তার ছাড়া অন্য কোনো ঘটনা খুব বেশি উত্তাপও ছড়ায়নি।

ঢাকা মহানগর পুলিশের হিসাব অনুযায়ী এদিন রাজধানীতে খোকনসহ মোট ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিভিন্ন স্থানে ৬টি হাতবোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে এবং ভাঙচুর হয়েছে দুটি গাড়ি।

সংখ্যায় অন্য দিনের চেয়ে কম হলেও সব ধরনের যানবাহনই চলতে দেখা গেছে রাজধানীর সড়কগুলোতে। সকালে বাস টার্মিনালগুলো থেকে দূর পাল্লার বাস না ছাড়লেও ট্রেন ও লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক।

পুলিশ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ করে রাখে বুধবার রাত থেকেই। আশপাশের এলাকায় মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব।

রাজধানীর দু’একটি স্থানে হাতবোমা বিস্ফোরণ বা গাড়ি ভাংচুরের খবর পাওয়া গেলেও পুলিশের কড়া পাহারায় কোথাও মিছিল করতে পারেনি হরতালকারীরা।

হরতালের একপর্যায়ে সকাল সাড়ে ৯টার দিকে বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক ও নরসিংদীর সাবেক সাংসদ খায়রুল কবির খোকনসহ তিনজনকে ধরে পিকআপে তোলে পুলিশ।

বিকালে খোকনকে হরতালের পুরনো একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে সাত দিনের রিমান্ডের আবেদন করা হলে আদালত শুনানির জন্য ২২ মে দিন রেখে তাকে কারাগারে পাঠায়।

খোকনকে গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান দলীয় কার্যালয়ের সামনে সাংবাদিকদের বলেন, “সরকার যদি মনে করে, কিছু নেতাকে গ্রেপ্তার করে, কিছু মিথ্যা মামলা দিয়ে আন্দোলনকে দুর্বল করবে, বিএনপি দুর্বল হয়ে যাবে- তাহলে তারা ভুল করবে। বরং রাজনীতিতে যত বেশি নিপীড়ন ও নির্যাতন করা হবে, আন্দোলন তত তীব্র হবে।”

খোকনকে গ্রেপ্তারের সময় বিএনপির যুগ্ম মহাসচিব রাজশাহীর সাবেক মেয়র মিজানুর রহমান মিনুকেও পুলিশ লঞ্ছিত করে বলে অভিযোগ করেন তিনি।

হরতাল শেষে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সংবাদ সম্মেলনে চলমান আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়ে নজরুল ইসলাম খান জানান, ১৮ দলীয় জোটের বৈঠকে আন্দোলনের পরবর্তি কর্মসূচি চূড়ান্ত হবে।

হরতালে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের শীর্ষ পর্যায়ের ৩৩ নেতাকে বুধবার কারাগারে পাঠায় আদালত। এর প্রতিবাদেই বৃহস্পতিবার সারাদেশে এই হরতাল করে বিরোধী দল।

বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জ্যেষ্ঠ নেতাদের মুক্তি এবং এম ইলিয়াস আলীর ‘সন্ধান’ চেয়ে শনিবার জাতীয় সংসদ ভবনে দুই ঘণ্টা প্রতীকী অনশন করবেন বিএনপির সাবেক ও বর্তমান সংসদ সদস্যরা।

বিএনপি নেতা ফারুক সাংবাদিকদের বলেন, “এ কর্মসূচির মাধ্যমে আমরা বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা সরকারের দমননীতি ও ব্যর্থতার প্রতিবাদ জানাব।”

আগের হরতালগুলোতে বিএনপির সাংসদরা সংসদ ভবনে অবস্থান করলেও বৃহস্পতিবার তারা নয়া পল্টনের কার্যালয়েই অবস্থান করেন।

সাংসদদের মধ্যে বরকত উল্লাহ বুলু, মজিবুর রহমান সারওয়ার, রেহানা আখতার রানা, শাম্মী আখতার,নিলোফার চৌধুরী, রাশেদা বেগম হীরা, নিজাম উদ্দিন আহমেদ, মেজবাহ উদ্দিন ফরহাদ ছাড়াও সাবেক সাংসদদের মধ্যে দলের সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু ও মোহাম্মদ শাহজাহান দলীয় কার্যালয়ে উপস্থিত ছিলেন।

সপ্তাহের শেষ দিনের হরতালে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের কর্মকাণ্ড ছিল স্বাভাবিক। তবে দর্শনার্থী প্রবেশে কড়াকড়ি এবং গাড়ি কম থাকায় সচিবালয় অনেকটাই ফাঁকা ছিল।

সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বসলেও আসামিপক্ষের আইনজীবীরা উপস্থিত না হওয়ায় প্রয়োজনে পুলিশি নিরাপত্তা দিয়ে তাদের আদালতে আনার আদেশ দেন বিচারক। হাইকোর্টের কার্যক্রমেও এদিন খুব একটা গতি ছিল না।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া ও কমিউনিটি সেন্টার) মাসুদুর রহমান জানান, বুধবার রাজধানীতে অগ্নিসংযোগ ও গাড়ি ভাংচুরের কারণে দ্রুত বিচার আইনে তেজগাঁও, ওয়ারী, রমনা ও রামপুরা থানায় চারটি মামলা হয়েছে।

হরতালের কারণে বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) সব পরীক্ষা এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এদিনের পরীক্ষাগুলো শুক্রবার নেওয়া হবে।

ইলিয়াস আলীর সন্ধান দাবিতে গত মাসে দুই দফায় পাঁচ দিন হরতাল করে বিএনপি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে