Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২২ মে, ২০১৯ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০১-২০১৬

সিরিয়ার শিয়া মাজারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭১

সিরিয়ার শিয়া মাজারে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৭১

দামেস্ক, ০১ ফেব্রুয়ারী- সিরিয়ার রাজধানী দামেস্কর সৈয়দা জয়নব নামের একটি শিয়া মাজারে তিনটি ভয়াবহ বোমা হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭১য়ে দাঁড়িয়েছে। ওই হামলায় কমপক্ষে আরো ১২০ জন আহত হয়েছে।

দেশটিতে যুক্তরাজ্য ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, রোববার ওই মাজারে তিনটি ভয়াবহ হামলা চালানো হয়েছে। এর মধ্যে একটি ছিল গাড়ি বোমা হামলা।

পর্যবেক্ষণ সংস্থাটি জানিয়েছে, ওই হামলায় বহু শিয়া মিলিশিয়া যোদ্ধা নিহত হয়েছে। তারা আরো জানিয়েছে, হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে মাজারের কাছে পুড়ে যাওয়া ভবন এবং গাড়ির দৃশ্য দেখানো হয়েছে।

তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে। আইএসের সমর্থিত আমাক নামের একটি নিউজ এজেন্সি এই তথ্য জানিয়েছে।

তারা জানিয়েছে, আইএস দামেস্কর শিয়া মিলিশিয়াদের সবচেয়ে শক্তিশালী ঘাঁটিতে আঘাত হেনেছে।

দামেস্কর দক্ষিণাঞ্চলের ওই জনবহুল এলাকায় ইরান, লেবানন এবং মুসলিম বিশ্বের অন্যান্য অংশ থেকে শিয়ারা সমবেত হয়। তাদের কাছে এটি একটি পবিত্র স্থান।

ওই মাজারটি আলি ইবনে আবি তালেবের কন্যার সমাধিস্থল। তাকে শিয়ারা শেষ নবী হযরত মুহাম্মদ (স.) এর যোগ্য উত্তরসূরী হিসেবে স্বীকার করে।

এর আগেও ওই মাজারে ২০১২ সালে এবং ২০১৫ সালে হামলা চালানো হয়েছে। ২০১৫ সালের হামলায় চার জন নিহত হয়েছিল এবং আহত হয়েছিল আরো ১৩ জন।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে