Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (68 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-৩১-২০১৬

কোডিং-বান্ধব বারাক ওবামা

কোডিং-বান্ধব বারাক ওবামা

ওয়াশিংটন, ৩১ জানুয়ারি- প্রতিটি মার্কিন শিশুরই জানা উচিত কীভাবে কোড লিখতে হয় এমনটাই মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার এক ফেইসবুক পোস্টের মাধ্যমে নতুন কর্মসূচী ‘কম্পিউটার সায়েন্স ফর অল’ ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ওবামা এবং ওই পোস্টেই নিজ মন্তব্যটি জানান তিনি।

নতুন কর্মসূচী ‘কম্পিউটার সায়েন্স ফর অল’-এর আওতায় শিশু শ্রেণি থেকে শুরু করে হাই স্কুল পর্যন্ত সব শিক্ষার্থীকে কম্পিউটার কোডিং শেখানো হবে। কর্মসূচীটির মূল লক্ষ্য হচ্ছে, বিষয়টিতে সংখ্যালঘু জনগোষ্ঠী ও মেয়েদের অংশগ্রহণ বাড়ানো এবং পরবর্তী প্রজন্মকে এমনভাবে তৈরি করা, যাতে করে তারা ভবিষ্যতের ডিজিটাল অর্থনীতিতে সফল অবদান রাখতে পারে।

এ প্রসঙ্গে ওবামা বলেছেন, “সব শিশুর কর্মক্ষেত্রের বিষয়টি নিশ্চিত করতে হবে আমাদের। এর মানে এই নয় যে তারা শুধু কম্পিউটারের সাহায্যে কাজ করতে পারবে, এর মানে হচ্ছে তাদেরকে কোডিং ও বিশ্লেষণধর্মী বিষয়ে দক্ষ করে তুলতে হবে, যাতে করে তারা আমাদের অর্থনীতিতে নতুনত্ব নিয়ে আসতে পারে।”

প্রকল্প বাস্তবায়নে যে তহবিল প্রয়োজন, সেজন্য কনগ্রেসের কাছে ৪০০ কোটি ডলার চাওয়ার পরিকল্পনা করেছেন ওবামা। এর ফলে দেশটির প্রত্যেকটি অঙ্গরাজ্য নিজেদের কম্পিউটার সায়েন্স বাজেট আরও এক কোটি ডলার করে বাড়াতে পারবে এবং এই অর্থ সরাসরি ‘স্কুল ডিস্ট্রিক্ট’-এ পৌঁছে যাবে বলেই জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

কনগ্রেস বাদেও ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন এবং কর্পোরেশন ফর ন্যাশনাল অ্যান্ড কমিউনিটি সার্ভিস-এর তরফ থেকে প্রকল্পটির তহবিলের জন্য ১৩ কোটি ৫০ লাখ ডলার দেওয়া হবে। এই অর্থ শিক্ষকদের প্রশিক্ষণ এবং প্রয়োজনীয় সরঞ্জাম ও সম্পদের জন্য ব্যবহার করা হবে।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে