Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ৩ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-৩০-২০১৬

অমৃতার সম্মানে গুগল ডুডলে ‘তিন কন্যা’

অমৃতার সম্মানে গুগল ডুডলে ‘তিন কন্যা’

নয়াদিল্লি, ৩০ জানুয়ারি- পৃথিবীতে যে তিনজন নারী চিত্রশিল্পীকে ফিমেল আইকন হিসেবে গন্য করা হয় তারা হলেন আমেরিকার জর্জিয়া ও ক্যাফে, মেক্সিকোর ফ্রিডা কাহলো আর তৃতীয়জন হলেন আমাদের অমৃতা শেরগিল। আজ শনিবার ১০৩ বছর পদার্পণ করলেন বিখ্যাত চিত্রশিল্পী ভারতীয় তনয়া অমৃতা শেরগিল। ১৯১৩ সালের আজকের দিনে এদেশেই জন্মেছিলেন তিনি। পাঞ্জাবি শিখ বাবা এবং হাঙ্গারিয়ান জেয়ুইশ মায়ের কোলে ১০৩ বছর আগে জন্ম নিয়েছিলেন এই মহান প্রতিভা। ভারতের ফ্রিদা কাহলো বলেও অনেকে অভিহিত করে থাকেন অমৃতাকে। 

গুগল ডুডলে স্থান পেয়েছে অমৃতার আঁকা তিন মহিলার বসে থাকার ছবি। যা বোঝাচ্ছে ভারতীয় নারীদের দুর্দশার কথা। চিরাচরিত জীবন থেকে এরা বেরিয়ে যেতে পারে না। গতানুগতিক ভাবেই জীবন কাটাতে হয় ভারতীয় মহিলাদের। দূর্ভাগ্যজনকভাবে এটিই ভারতের বাস্তব অবস্থা। অমৃতা দেবীর আঁকা অধিকাংশ ছবিতেই ফুটে উঠেছে ভারতের নিন্মবিত্ত মানুষদের অতিসাধারণ জীবনযাপনের কাহিনী। ভারতীয় তথা প্রাচ্যের চিত্রকলাকে আলোড়িত ও আলোকিত করে তোলা এই শক্তিমান নারীশিল্পীকে নিয়ে যেমন রহস্যময়তা আছে তেমনি আছে তাঁর বৈচিত্র্যপূর্ণ রঙ ও তুলির নিজস্ব ছাঁচে ভেঙে ফেলা প্রচলিত নিয়ম কানুন- সে ব্যক্তিগত বা শিল্পী উভয় জীবনেই। চলুন পাঠক, পরিচিত হই উপমহাদেশীয় চিত্রকলার প্রবাদকন্যা অমৃতা শেরগিলের সঙ্গে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে