Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (57 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৩-২০১২

ট্যাক্সি ক্যাবে পাড়ি ৪৩,০০০ মাইল!

ট্যাক্সি ক্যাবে পাড়ি ৪৩,০০০ মাইল!
ট্যাক্সি ক্যাবে চড়ে ৪৩ হাজার মাইল পাড়ি দিয়ে গিনেস বুকে নাম লেখাতে যাচ্ছেন তিন ব্রিটিশ যুবক। বিশ্বের ইতিহাসে অভুতপূর্ব এই রেকর্ড গড়তে যাওয়া তিন যুবক পল আর্চার (২৫), লেই পার্নেল (২৪) এবং জোনো এলিসন (২৮) বিশ্ববিদ্যালয় ছাত্র।

এর আগে অবশ্য ট্যাক্সিক্যাবে সর্বোচ্চ ২১ হাজার ৬’শ ৯১ মাইল পাড়ি দেবার রেকর্ড অর্জিত হয় ১৯৯৪ সালে। সেই কীর্তিরও অংশীদার তিন ব্রিটিশ নাগরিক।

ভ্রমনে রেকর্ড গড়া এই তিনজনই ইংল্যান্ডের বার্মিংহামের অ্যাস্টন ইউনিভার্সিটির শিক্ষার্থী। ২০১১ সালের ফেব্রুয়ারিতে লন্ডন থেকে প্রথম যাত্রা শুরু করে গত বৃহস্পতিবার আবারো লন্ডনেই ফিরে আসে তাদের ট্যাক্সি।

ট্যাক্সিক্যাবটির দীর্ঘ এই যাত্রা পথে আরোহীরা পাড়ি দিয়েছেন চারটি মহাদেশের ৫০টি দেশ। ভ্রমনে তাদের প্রধান অবলম্বন ছিলো শখের ট্যাক্সি ‘হানা’। এই দীর্ঘ যাত্রা পথে বিশ্বস্ততার সঙ্গে অভিযাত্রীদের সেবা দিয়ে যায় হান্নার ডিজেল এঞ্জিন।

৪৩ হাজার মাইলের এই বিস্তৃত যাত্রা পথে তারা সম্মুখীন হন বিচিত্র সব অভিজ্ঞতার। বিদেশী গুপ্তচর সন্দেহে জেলে যাওয়া থেকে মৃত্যুর সামন‍াসামনি হওয়া পর্যন্ত ছিলো তাদের যাত্রাপথের অভিজ্ঞতার ব্যাপ্তি।

আর্কটিক অঞ্চলে তাদের ট্যাক্সি বিপুল তুষারে আটকে যায়। রাশিয়ায় তাদের গ্রেফতার করে পুলিশ, মস্কোর ক্রেমলিন প্রাসাদের সামনে মদ্যপানের অপরাধে। আবার প্রয়োজনীয় কাগজপত্র না থাকার কারণে তাদের যাত্রা আটকে যায় পূর্বইউরোপের মালদোভায়।তবে দেশটির প্রেসিডেন্টের বিশেষ কৃপায় তারা ছাড় পায় এ যাত্রা। ভালোভাবেই দেশটি অতিক্রম করে তারা।
তবে সবচেয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতা হয় ইরানে। সেখানে তাদের আটক করে দেশটির সিক্রেট পুলিশ। শুধু তাই নয়, অভিযাত্রী ত্রয়ীর এক সদস্য পলকে বিদেশী গোয়েন্দা বলে সন্দেহ করে আটকে রাখা তারা। তবে সব বাধা বিপত্তিকে সামনে ঠেলে ঠিকই কাঙ্খিত লক্ষে পৌঁছাতে সক্ষম হন এই তিন অভিযাত্রী।

তবে ট্যাক্সি ক্যাবে ৪৩ হাজার মাইল পাড়ি দেওয়ার পথে আরো একটি রেকর্ডের মালিক হয়েছেন তারা। নেপালে গিয়ে ট্যাক্সিক্যাব নিয়ে তারা উঠে যান সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৩‘শ মিটার উপরে মাউন্ট এভারেস্টের বেস ক্যাম্পে। এত উঁচুতে সেই প্রথম কোনো ট্যাক্সি ক্যাবের উপস্থিতি। এর মাধ্যমে তাদের ট্যাক্সিসহ তারা পৌঁছে যান গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে।

বিচিত্রতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে