Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ , ৮ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (63 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-০৯-২০১২

কুয়েত প্রবাসীরা হঠাৎ মহাবিপদে

কামরুল হাসান বাবলু


কুয়েত প্রবাসীরা হঠাৎ মহাবিপদে
কুয়েত প্রবাসী বাংলাদেশীরা হঠাৎ মহাবিপদে পড়েছেন। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার কুয়েতে দীর্ঘদিন এমনকি কয়েক দশক ধরে বৈধভাবে কর্মরত আছেন এমন প্রবাসীরাও ছুটিতে বাংলাদেশে এসে আর কুয়েতে প্রবেশ করতে পারছেন না। বিমানবন্দরে নাজেহাল হয়ে দেশে ফিরতে হচ্ছে বহু প্রবাসীকে। অনেকটা আকস্মিকভাবে কুয়েত সরকার বাংলাদেশীদের বিরুদ্ধে কেন এমন হার্ডলাইন গ্রহণ করল তাও বুঝে উঠতে পারছেন না প্রবাসীরা।

অনেকে পরিবার-পরিজন ও ব্যবসা প্রতিষ্ঠান রেখে বাংলালাদেশে বেড়াতে গিয়ে এখন ফিরতে না পারায় মহাসঙ্কটে পড়েছেন। কুয়েতে থাকা স্ত্রী-সন্তানরা কান্নাকাটি ও আহাজারি করছেন। ব্যবসা প্রতিষ্ঠানগুলো হাতছাড়া হওয়ার উপক্রম হয়েছে। বিনা মেঘে বজ্রপাতের মতো এমন পরিস্থিতিতে কুয়েত প্রবাসীদের মধ্যে ভয়াবহ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে কুয়েতের বাংলাদেশ মিশনের কাছেও কোনো সদুত্তর পাওয়া যাচ্ছে না। কুয়েত বিমানবন্দরের কোনো কোনো কর্মকর্তা বলছেন, নেপালি পাসপোর্টে আসা বাংলাদেশীদের আঙুলের ছাপ দিয়ে শনাক্ত করে ফেরত পাঠানো হচ্ছে। কিন্তু ভুক্তভোগী প্রবাসীরা বলছেন, বাংলাদেশী পাসপোর্ট ও বৈধ ভিসা নিয়েই তারা কুয়েতে দীর্ঘদিন কর্মরত আছেন।

ভুক্তভোগীরা জানান, সাম্প্রতিক দিনগুলোতে কুয়েত বিমানবন্দরে বাংলাদেশ থেকে আগত প্রবাসী বাংলাদেশী যাত্রীদের ব্যাপক নাজেহাল হতে হচ্ছে প্রতিদিনই। মাস দুয়েক আগে থেকেই চলছে বাংলাদেশী যাত্রী হয়রানি। ঘণ্টার পর ঘণ্টা আটক রেখে পাসপোর্টের ছবি এবং নামের ক্ষেত্রে সন্দেহ/ত্রুটি থাকলেও তাদের ফিরতি ফ্লাইটে জোর করে বাংলাদেশে পাঠিয়ে দেয়া হচ্ছে। পাসপোর্টের মধ্যে থাকা ভিসার মেয়াদ বাতিল করে দেয়া হচ্ছে। এরই মধ্যে বৈধভাবে কুয়েতে বসবাসরত বহু বাংলাদেশীকে কুয়েত বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে।

বৈধ ভিসাধারীদের নানা অজুহাত দেখিয়ে ঘণ্টার পর ঘণ্টা কুয়েত বিমানবন্দরে আটক রেখে ফিরতি ফ্লাইটগুলোতে পর্যায়ক্রমে পাঠিয়ে দেয়ায় অন্যান্য প্রবাসীর মাঝে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। আতঙ্ক উদ্বেগে অনেকে তাদের দেশে যাওয়ার জন্য নেয়া ছুটিও বাতিল করছেন।

গত ২৯ এপ্রিল রোববার বাংলাদেশ থেকে আগত কুয়েত এয়ারওয়েজের যাত্রীদের কয়েক ঘণ্টা আটকে রাখা হয়। খোঁজ নিয়ে জানা যায়, ওইদিন ঢাকা থেকে আগত কুয়েত এয়ারওয়েজের ফ্লাইট থেকে ৬০-৬৫ জন যাত্রীকে সন্দেহজনকভাবে আটক করে ফিরতি ফ্লাইটে তুলে দেয়া হয়েছে। ওই রাতেই কুয়েত এয়ারওয়েজে ২৫ জন বাংলাদেশীকে ফেরত পাঠানো হয়েছে। পরে ৩০ এপ্রিল সোমবারের ফ্লাইটেও আরও ১৫ থেকে ২০ জনকে দেশে পাঠিয়ে দিয়েছে।

জানা গেছে, বেশ কয়েকজন তাদের পরিবার-পরিজন কুয়েতে রেখে স্বল্প সময়ের জন্য ছুটিতে গিয়েছিলেন। ছুটি শেষে ফেরত এলে তাদেরও দেশে পাঠিয়ে দেয়া হয়। আর তাদের পরিবার রয়ে গেছে কুয়েতে। অভিভাবক এভাবে নাজেহাল হয়ে দেশে ফিরে যাওয়ার আকস্মিকতায় পরিবারের কুয়েত প্রবাসী সদস্যরা মুষড়ে পড়েছেন। ফেরত পাঠানো কয়েকজনের স্ত্রী খবর পেয়ে সন্তানদের নিয়ে বিমানবন্দরে গিয়ে পাগলের মতো ছোটাছুটি করতে দেখা গেছে। অনেকের ব্যবসা প্রতিষ্ঠান রয়ে গেছে কুয়েতে। তারা যে আবার কুয়েতে প্রবেশ করতে পারবে তার কোনো নিশ্চয়তা নেই। এদের অনেকেই ২০-২৫ বছর বৈধভাবে বসবাস করেছেন কুয়েতে। তবে কেন কুয়েত কর্তৃপক্ষ হঠাত্ এত নিষ্ঠুর হল তার কোনো সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না।

তবে কুয়েত এয়ারপোর্টের সিকিউরিটি ডাইরেক্টর ইয়াদ আল হাদ্দাদ ১ মে মঙ্গলবার কুয়েতের প্রথম সারির পত্রিকাগুলোতে বিবৃতিতে জানিয়েছেন, গত দু’দিনে নেপালি পাসপোর্ট এবং পিসি পাসপোর্ট ব্যবহার করে কুয়েতে প্রবেশের চেষ্টাকালে ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে শনাক্ত করে ৩৬ বাংলাদেশী নাগরিককে গ্রেফতার করে বাংলাদেশে ফেরত পাঠানো হয়েছে। ধরা পড়া এসব অবৈধ ব্যক্তি বাংলাদেশী পঞ্চাশ হাজার টাকায় নেপালি পাসপোর্ট সংগ্রহ করে কুয়েতে প্রবেশের চেষ্টা করে। তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, আরও বিভিন্ন উন্নত প্রযুক্তি ব্যবহার করে পিসি পাসপোর্ট ব্যবহারকারী অবৈধ নাগরিকদের চিহ্নিত করার প্রক্রিয়া অব্যাহত থাকবে।

কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের ভূমিকা নিয়েও ক্ষোভের সঞ্চার হয়েছে। এই রিপোর্ট লেখার ঠিক আগমুহূর্তে কুয়েত বিমানবন্দরের অ্যারাইভাল লাউঞ্জে দূতাবাসের কাউন্সিলর নূরে হেলাল, শ্রম শাখার কর্মকর্তা ওয়াহিদ, দূতাবাসে কর্মরত ট্রান্সলেটরকে দেখা যায়। এক পর্যায়ে কাউন্সিলরকে বাংলাদেশীদের হঠাত্ হয়রানি ও ফেরত পাঠানোর ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বিষয়টি না জানার ভান করে ব্যক্তিগত কাজের অজুহাত দেখিয়ে চলে যান।

কুয়েত

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে