Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ৩ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৭-২০১৬

কাদা-মাটি সরাতেই সপ্তদশ শতকের জাহাজের কবর! গুপ্তধন?

কাদা-মাটি সরাতেই সপ্তদশ শতকের জাহাজের কবর! গুপ্তধন?

অ্যালেক্সজান্দ্রিয়া, ০৭ জানুয়ারি- নদীর ধারে অত্যাধুনিক হোটেল নির্মাণ হবে। তারই কাজ চলছিল। ভিত গড়তে খোঁড়া হচ্ছিল মাটি। হঠাত্‍ স্যাঁতস্যাঁতে ‌কিছু একটার হদিশ। মাটি আর কাঠের তৈরি স্যাঁতস্যাঁতে গুহার মতো। মাটি আরও খোঁড়া শুরু হতেই সকলের চোখ কপালে। ওই স্যাঁতস্যাঁতে বস্তুটা কোনও গুহা নয়। আস্ত একটি জাহাজকে সংরক্ষণ করা রয়েছে। কয়েকশো বছর ধরে। ভার্জিনিয়ার অ্যালেক্সজান্দ্রিয়া শহরের এই ঘটনায় চাঞ্চল্যচর ছড়িয়েছে তামাম দুনিয়ায়। বাড়ছে গুপ্তধনের আশা।

জাহাজের অংশ পরীক্ষা করে প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, ১৭৭৫ থেকে ১৭৯৮ সালের মাঝামাঝি কোনও এক সময়ে জাহাজটি ডুবে যায়। অ্যালেক্সজান্দ্রিয়ার পোটোম্যাক নদীর কাছে একটি অঞ্চলেই জাহাজটির ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। আপাতত হোটেল নির্মাণের কাজ বন্ধ রাখা হয়েছে ওই এলাকায়। প্রসঙ্গত, মাস দুয়েক আগে এই এলাকাতেই মাটির তলায় ১৭৫৫ সালে তৈরি একটি ওয়্যারহাউসের খোঁজ মেলে। বিজ্ঞানীদের ধারণা, ওটিই শহরের প্রথম পাবলিক বিল্ডিং হতে পারে।

সমুদ্র বা নদীর তলায় ডুবে যাওয়া প্রাচীন জাহাজের খোঁজ এর আগেও বহুবার মিলেছে। কিন্তু মাটির নীচে ডুবে জাহাজের খোঁজ আগে পাওয়া যায়নি। বোঝা যাচ্ছে, একসময় পোটোম্যাক নদী ওই অঞ্চল দিয়েই বয়ে যেত। প্রত্নতত্ত্ববিদ ড্যান বায়সির কথায়, 'এরকম ঘটনা ক্কচিত্‍‌। পূর্বে এরকম ঘটার নজির আছে কিনা, আমার অন্তত জানা নেই। আমারল ১৫ বছরের অভিজ্ঞতায় এত সুন্দর সংরক্ষণ দেখিনি।'

যে জায়গায়া জাহাজটি পাওয়া গিয়েছে, সেখানে আর কয়েক মাস পরেই ১২০ তলার একটি অত্যাধুনিক হোটেল নির্মিত হতে চলেছে। ওই অঞ্চলে খননকার্য শুরু করা হয়েছে। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, বেশ কিছু প্রাচীন জুতোরও হদিশ মিলেছে জাহাজের ভিতরে। 

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে