Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-০৩-২০১৬

তেহরানের সৌদি দূতাবাসে জনতার হামলা

তেহরানের সৌদি দূতাবাসে জনতার হামলা

তেহরান, ০৩ জানুয়ারি- ইরানের রাজধানী তেহরানের সৌদি দূতাবাসে শনিবার একদল বিক্ষুব্ধ জনতা হামলা চালিয়েছে। সৌদি সরকার সে দেশের ৫৬ বছর বয়সী শিয়া নেতা নিমর আল নিমরের শিরশ্ছেদ করেছে বলে খবর প্রকাশিত হওয়ার কয়েক ঘণ্টা পরই ওই হমলার ঘটনা ঘটে।

শনিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটিতে সন্ত্রাসী হামলা চালানো এবং হামলার পরিকল্পনার ঘটনায় যে ৪৭ জন অভিযুক্ত হয়েছিলেন তাদের সবার শিরশ্ছেদ করা হয়েছে। এদের মধ্যে বিখ্যাত শিয়া নেতা নিমর আল নিমরও সামিল ছিলেন। ২০১১ সালে সৌদি সরকারের বিরুদ্ধে প্রতিবাদের ঘটনায় আটক হয়েছিলেন শিয়া নেতা নিমর। কিন্তু সৌদি সরকার সন্ত্রাসী হিসেবেই তাকে দোষী সাব্যস্ত করে তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

নিমরের মৃদ্যুদণ্ড কার্যকর করার তথ্য প্রকাশিত হওয়ার পরপরই এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইরান ও ইরাক। শিয়া অধ্যুষিত ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবের আনসারি রিয়াদকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, সৌদি সরকারকে এই মৃত্যুদণ্ডের চড়া মূল্য দিতে হবে। এর জবাবে শনিবারই ইরানি রাষ্ট্রদূতকে তলব করেছে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা তেহরানের ওই বিবৃতিকে আগ্রাসি বলেও উল্লেখ করেছে।

শিয়া নেতা নিমরের হত্যাকে কেন্দ্র করে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে উপসাগরের তেল সমৃদ্ধ দুটি দেশ ইরান ও সৌদি আরবের মধ্যে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে