Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৯-২০১৫

সম্পর্ক স্বাভাবিক করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র

সম্পর্ক স্বাভাবিক করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র

হাভানা, ১৯ ডিসেম্বর- যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আগ্রহী কিউবা। কিন্তু এ ক্ষেত্রে তাদের মূল দাবিগুলো মেটাতে ব্যর্থ হয়েছে ওয়াশিংটন। শুক্রবার কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ত্রো এ অভিযোগ করেছে। শুক্রবার রাষ্ট্রীয় টেলিভেশনে প্রচারিত এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেছেন।

তিনি বলেন, গত ১৭ ডিসেম্বর থেকে দু দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজে এ বিষয়ে ঘোষণা দিয়েছেন। কিন্তু তারপরও এক্ষেত্রে উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি বলে অভিযোগ করেছেন ৮৪ বছরের ওই নেতা।

তিনি বলেন,‘প্রথম থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নে অব্যাহতভাবে আগ্রহ দেখিয়ে আসছে কিউবা সরকার। কিন্তু আমাদের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইলৈ আমাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতাকে সম্মান জানাতে হবে।’

গতবছর জুলাই মাস থেকে নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুন:স্থাপন করেছেএ দুটি দেশ।  হাভানায় মার্কিন দূতাবাস খুলেছে ওয়াশিংটন। এছাড়া বৃহস্পতিবার দু দেশের মধ্যে বাণিজ্যিক বিমান চলাচল স্বাভাবিক করার বিষয়েও কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি সমঝোতা হয়েছে। কিন্তু এরপরও অব্যাহতভাবে কিউবার একদলীয় শাসন ব্যবস্থার সমালোচনা করে যাচ্ছে ওয়াশিংটন যা ভালো চোখে দেখছে না হাভানার সমাজতান্ত্রিক সরকার।

এদিকে কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বর্ষপূর্তি উপলক্ষে সোমবার ইয়াহু নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা ২০১৬ সালে দেশটিতে সফর করার ইচ্ছা ব্যক্ত করেছেন।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে